চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০৪ জুন, ২০২০

সর্বশেষ:

খুলে দেয়া হল কাবা ঘর ও মসজিদে নববী

৬ মার্চ, ২০২০ | ১:৪৯ অপরাহ্ণ

কামাল পারভেজ অভি,সৌদি সংবাদদাতা

খুলে দেয়া হল কাবা ঘর ও মসজিদে নববী

সৌদি আরবের মক্কায় মসজিদুল হারাম ও মদিনায় মসজিদে নববী পরিস্কার পরিচ্ছন্নতা করার পর অবশেষে খুলে দেয়া হল মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববী। বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের ঝুঁকি এড়াতে বিশ্ব মুসলিম উম্মাহর সম্মিলনস্থল পবিত্র মসজিদ দুটি পরিষ্কার-পরিচ্ছন্ন করতে সাময়িক বন্ধ করে দেয়া হয়েছিল।

সৌদির রাষ্ট্রীয় টেলিভিশন আল-এখবারিয়া আজ শুক্রবার (৬ মার্চ) ভোরে এ দুই মসজিদ খুলে দেয়ার খবর জানায়। তবে মুসল্লিরা মসজিদ দুটিতে এখনই ঢুকতে পারবেন কি-না, তা স্পষ্ট করেনি আল-এখবারিয়া। এর আগে বৃহস্পতিবার (৫ মার্চ) ব্রিটিশ দৈনিক সানডে এক্সপ্রেস জানায়, করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে মক্কার ঐতিহাসিক মসজিদ আল-হারামে কাবা শরিফ চত্বরে প্রবেশ সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে। কাবা শরিফ ধোয়া-মোছার কাজ চলছে।

প্রসঙ্গত, চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে এখন পর্যন্ত ৩ হাজার ৩৮৬ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে চীনেই মৃতের সংখ্যা ৩ হাজার ৪২ জন। বিশ্বজুড়ে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় লাখের কাছাকাছি। এর মধ্যে সৌদি আরবেও পাঁচজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে খবর মিলেছে। ভাইরাসটি ছড়িয়ে পড়া ঠেকাতে সৌদি আরব স্থানীয় ও বিদেশি নাগরিকদের পবিত্র ওমরাহ পালন স্থগিত করে দেয়। বন্ধ করে দেয় ২৫টির মতো দেশের নাগরিকদের ট্যুরিস্ট ভিসাও। প্রায় সারাবছর ওমরাহ পালন করা হয়ে থাকে। কিন্তু পবিত্র হজ বছরে একবার পালন করেন বিশ্বের লাখ লাখ মুসলিম। প্রত্যেক বছরের জুলাইয়ের শেষের দিকে পবিত্র হজ শুরু হয়। ওমরাহ পালনে স্থগিতাদেশের বিষয়ে সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, করোনাভাইরাস পর্যবেক্ষণ কমিটির সুপারিশের ভিত্তিতে দেশি এবং বিদেশিদের জন্য ওমরাহ পালন স্থগিত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

The Post Viewed By: 2251 People

সম্পর্কিত পোস্ট