চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

করোনা ভাইরাসের কারণে আরও কমবে বৈশ্বিক প্রবৃদ্ধি : আইএমএফ

৬ মার্চ, ২০২০ | ৭:৫৫ পূর্বাহ্ণ

করোনাভাইরাসের কারণে বিশ্বব্যাপী ২৯ কোটি শিক্ষার্থীর এখন স্কুল-কলেজে যাওয়া বন্ধ হয়ে গেছে। সর্বশেষ গত বুধবার ইতালি দেশের সব স্কুল বন্ধ ঘোষণা করেছে।

ইন্টারন্যাশনাল ডেস্ক : বিশ্বজুড়ে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ায় ২০২০ সালে শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধির আশার গুড়ে বালি পড়েছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বলছে, ২০০৮-২০০৯ সালের অর্থনৈতিক মন্দার পর এ বছর প্রবৃদ্ধির গতি সবচেয়ে ধীর।
গতকাল বৃহস্পতিবার আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানায়। আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিভা জানান, সংস্থাটির অনুমান, ২০২০ সালে বিশ্ব প্রবৃদ্ধি দুই দশমিক নয়ের নিচে থাকবে। বাণিজ্য যুদ্ধের কারণে গত বছর বৈশ্বিক প্রবৃদ্ধি ছিল ২০০৯ সালের পর সবচেয়ে কম।
আইএমএফের অনুমান ছিল, ২০২০ সালের জানুয়ারি মাসে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার বাণিজ্য যুদ্ধ প্রশমিত হওয়ায় বিশ্বের অর্থনৈতিক প্রবৃদ্ধি হবে তিন দশমিক তিন শতাংশ। বর্তমান অনুমান বলছে, তার চেয়ে প্রবৃদ্ধি কমবে শূন্য দশমিক চার শতাংশেরও বেশি।
জর্জিভা বলেন, ২০২০ সালে বৈশ্বিক প্রবৃদ্ধি গত বছরের চেয়ে নিচে নামবে। তবে সেটি কতোটা নামবে এবং কতো সময় পর্যন্ত এর প্রভাব থাকবে সেটি এখন অনুমান করা কঠিন।

তবে করোনা ভাইরাসের কারণে স্বাস্থ্য সমস্যা বাড়তে থাকায়, তা বিশ্বকে অর্থনৈতিক মন্দার দিকে ঠেলে দেবে কি-না, এ নিয়ে কোনো মন্তব্য করেননি তিনি। করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় দরিদ্র ও মধ্যম আয়ের দেশগুলোকে সাহায্য করার জন্য ৫০ বিলিয়ন মার্কিন ডলার (প্রায় ৪২৫ হাজার কোটি টাকা) ঋণ সুবিধা দিয়ে জরুরি তহবিল বরাদ্দ দিতে যাচ্ছে আইএমএফ। দরিদ্রতম দেশগুলোর জন্য বিনা সুদে ১০ বছরের জন্য প্রায় ১০ বিলিয়ন মার্কিন ডলার ঋণ সহজলভ্য ভাবে নেওয়ার সুযোগ থাকবে। মধ্যম আয়ের দেশগুলোর জন্য কম সুদে পাঁচ বছরের জন্য প্রায় ৪০ বিলিয়ন মার্কিন ডলার ঋণ সহজলভ্য থাকবে। ২০১৬ সালের ভয়াবহ ভূমিকম্পের পর আইএমএফ থেকে দ্বিতীয় শর্তে ৩৬৪ মিলিয়ন মার্কিন ডলার ঋণ নিয়েছিল ইকুয়েডর।
অন্যদিকে, বিশ্ব ব্যাংক জানায়, উন্নয়নশীল দেশগুলোর জন্য জরুরি তহবিল হিসেবে ১২ বিলিয়ন মার্কিন ডলার বরাদ্দ দেবে তারা।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট