চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ভারতকে উগ্র হিন্দুত্ববাদীদের মোকাবিলা করতে হবে : খামেনি

৬ মার্চ, ২০২০ | ৭:৫৫ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : মুসলমানদের হত্যা বন্ধে ভারত সরকারকে উগ্র হিন্দুত্ববাদীদের মোকাবিলা করতে হবে বলে উল্লেখ করেছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি। ভারতের রাজধানী দিল্লিতে সাম্প্রতিক মুসলিমবিরোধী সহিংসতার নিন্দা জানিয়ে তিনি গতকাল বৃহস্পতিবার এ আহ্বান জানান। রাষ্ট্রীয়ভাবে চতুর্থ মুসলিম দেশ হিসেবে দিল্লির সহিংসতায় ইরানের নিন্দা জানানোর তিন দিন পর খামেনি এই মন্তব্য করলেন।

ইরানের সর্বোচ্চ নেতা বলেন, ভারতে মুসলমানদের হত্যা করার কারণে গোটা মুসলিম বিশ্বের হৃদয় আহত হয়েছে। উগ্র হিন্দুত্ববাদী ও উগ্র হিন্দুদের সমর্থনকারী দলগুলোর মোকাবিলায় ভারত সরকারকে রুখে দাঁড়াতে হবে এবং মুসলমান হত্যা বন্ধের মাধ্যমে মুসলিম বিশ্বে তাদের একঘরে হয়ে পড়া ঠেকাতে হবে।
সম্প্রতি ভারতের রাজধানী নয়া দিল্লিতে নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) বিরোধী বিক্ষোভ মিছিলকে কেন্দ্র করে সৃষ্ট সহিংসতায় ৫৩ জন নিহত হয়েছে। মুসলমানদের ঘরবাড়ি ও মসজিদে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে। মুসলিমবিরোধী সহিংসতা ঠেকাতে পুলিশ তার ওপর অর্পিত দায়িত্ব পালন করেনি বলেও অভিযোগ উঠেছে।

মুসলমানদের বিরুদ্ধে চালানো ওই তা-বের নিন্দা জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। সোমবার এক টুইট বার্তায় তিনি বলেন, ‘বহু শতাব্দী ধরে ইরান ভারতের বন্ধু। আমরা ভারতীয় কর্তৃপক্ষকে সব ভারতীয়ের কল্যাণ নিশ্চিত করতে এবং কা-জ্ঞানহীন অপরাধী না হয়ে ওঠার আহ্বান জানাচ্ছি। শান্তিপূর্ণ আলোচনা ও আইনের শাসনই সামনে এগোনোর পথ’।

জাভেদ জারিফের মন্তব্যের জেরে মঙ্গলবার দিল্লিতে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত আলী চেগেনিকে তলব করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। এনডিটিভি জানিয়েছে, জাভেদ জারিফ ভারতের অভ্যন্তরীণ বিষয়ে মন্তব্য করায় কড়া প্রতিবাদ জানানো হয়েছে।
এর আগে গত সপ্তাহে স্পর্শকাতর সময়ে দায়িত্ব জ্ঞানহীন মন্তব্য থেকে বিরত থাকতে বিশ্ব নেতৃত্ব ও সংস্থাগুলোকে আহ্বান জানান ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র
রাভিশ কুমার।

শেয়ার করুন