চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মে, ২০২০

সর্বশেষ:

কেন বিয়ে করেননি রতন টাটা !

৫ মার্চ, ২০২০ | ৩:১৩ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

কেন বিয়ে করেননি রতন টাটা !

এবার চির কুমার থাকার কারণ জানালেন টাটা এমিরেটাস গ্রুপের চেয়ারম্যান রতন টাটা। সম্প্রতি হিউম্যানস অব বম্বেকে দেয়া এক সাক্ষাৎকারে   বিষয়টি নিয়ে হাটে হাঁড়ি ভাঙ্গেন তিনি। বলেন জীবনের বাকঁ পরিবর্তনের কথা। টাটা ন্যানো তৈরির পরিকল্পনা ও সফলতার গল্প।

তিনি বলেন, ‘টাটা গ্রুপ অব কোম্পানির ব্যবসার পরিধি ও পরিসর বাড়াতে আমি নিজেকে শপে দিয়েছিলাম। তাই বিয়ে করা হয়নি। তবে দুতিন জন নারীকে পছন্দ হয়েছিল। তাদেরকে নিয়ে বিয়ের কথা এগিয়েছিল। কিন্তু পরে ভেবে দেখলাম ওদের জীবনযাত্রার সঙ্গে মানিয়ে চলতে আমার অসুবিধা হবে। তাই আর বিয়ে করা হয়ে উঠেনি। টাটা সংস্থার কর্মরতদের জীবনযাত্রার মানের উন্নতি হয়েছে। কিন্তু সংস্থাগুলো যে এলাকার; তার স্থানীয় মানুষের জীবনযাত্রার মানের কোনো উন্নতি হয়নি। উদাহরণস্বরূপ রতন টাটা বলেন, জামশেদপুরে আমাদের কর্মীরা ধারে-ভারে বেড়েছিলেন। কিন্তু আশপাশের গ্রামগুলোর কোনও উন্নয়ন হয়নি। আমাদের লক্ষ্য ছিল ওদেরও জীবনযাত্রার মানের উন্নয়ন ঘটানো। তার দাবি, ‘সস্তায় ক্যান্সার চিকিৎসা থেকে গ্রাম ভারতের উন্নয়ন; মানুষের জন্য যা যা করতে পারবে, সেটাই করবে টাটা ট্রাস্ট।’

ন্যানো প্রসঙ্গে বলতে গিয়ে তিনি বলেন, আমি দেখতাম ঝড়-জল- বৃষ্টিতে একটা পরিবার বাইকে চেপে ঘুরছে। সওয়ারি তিন-চারজন। সেই কষ্ট লাঘব করতে এবং জীবনের ঝুঁকি কমাতে আমরা বিকল্প আনার কথা ভাবি। যখন ন্যানো প্রথমে বাজারে ছাড়া হয়, তখন দাম একটু বেশি ছিল। কিন্তু আমি প্রতিশ্রুতি দিয়েছিলাম স্বল্প মূল্যে সেই গাড়ি বাজারে আনব। আর সেই কথা রেখেছি। আমি এখনও সেই গাড়ির জন্য গর্বিত আর সিদ্ধান্ত নিয়েছি বাজারে থাকবে সেই গাড়ি।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

পূর্বকোণ/আরজি

The Post Viewed By: 126 People

সম্পর্কিত পোস্ট