চট্টগ্রাম শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

করোনাভাইরাস : অর্ধলক্ষাধিক বন্দিকে মুক্তি দেবে ইরান

৪ মার্চ, ২০২০ | ৫:৪৩ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

করোনাভাইরাস : অর্ধলক্ষাধিক বন্দিকে মুক্তি দেবে ইরান

নভেল করোনাভাইরাসের সংক্রমণ ও বিস্তৃতি ঠেকাতে ইরানের কারাগারে বন্দি অর্ধলক্ষাধিক কয়েদিকে সাময়িক মুক্তি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটি। দেশটির বিচার বিভাগ সূত্রে জানা যায়, কভিড-১৯ এর উপস্থিতি যেসব কয়েদিদের দেহে পাওয়া যাবে না শুধুমাত্র তাদেরকেই জামিন দেয়া হবে। তবে যেসব বন্দির সাজার মেয়াদ ৫ বছরের বেশি, তাদের মুক্তি দেয়া হচ্ছে না বলেও জানানো হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ব্রিটিশ-ইরানি সমাজকর্মী নাজানিন জাঘারি-র‌্যাটক্লিফও জামিনে মুক্তিপ্রাপ্তদের তালিকায় আছেন বলে যুক্তরাজ্যে ইরানের রাষ্ট্রদূতের বরাত দিয়ে জানিয়েছেন লন্ডনের হ্যাম্পস্টিড ও কিলবার্নের এমপি টিউলিপ সিদ্দিক। তেহরানের এভিন কারাগারে বন্দি নাজানিন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে থাকতে পারেন বলে তার স্বামী সন্দেহ প্রকাশ করেছিলেন। তবে কর্তৃপক্ষ তার দেহে ভাইরাসের উপস্থিতি পরীক্ষা করে দেখতে রাজি হয়নি বলেও অভিযোগ ছিল তার।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে কভিড-১৯ এর উপস্থিতি চীনের বাইরেই বেশি দেখা যাচ্ছে। এরই ধারাবাহিকতায় করোনাভাইরাস দু’সপ্তাহেরও কম সময়ের মধ্যে শিয়া সংখ্যাগরিষ্ঠ ইরানের ৭৭ জনের প্রাণ কেড়ে নিয়েছে। গতকাল মঙ্গলবার পর্যন্ত দেশটিতে দুই হাজার ৩৩৬ জনের দেহে ভাইরাসটির উপস্থিতি মিলেছে। এদের মধ্যে পার্লামেন্টের ২৩ জনের দেহেও প্রাণঘাতী এ ভাইরাসের উপস্থিতি মিলেছে। ইতিমধ্যে আয়াতুল্লাহ আলি খামেনির উপদেষ্টা মোহাম্মদ মীরমোহাম্মাদি করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর সোমবার তেহরানে মারা গেছেন বলে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে বলা হয়।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 133 People

সম্পর্কিত পোস্ট