চট্টগ্রাম মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ডিল অব দ্যা সেঞ্চুরি : রাশিয়াকে ধন্যবাদ জানালো হামাস

৪ মার্চ, ২০২০ | ৩:২৩ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : ফিলিস্তিন বিষয়ক কথিত শান্তি পরিকল্পনা বা ডিল অব দ্যা সেঞ্চুরিকে প্রত্যাখ্যান করায় রাশিয়াকে ধন্যবাদ জানিয়েছে ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস। গত ২৮ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার কথিত শান্তি পরিকল্পনা প্রকাশ করেন। এ পরিকল্পনায় ইহুদিবাদী ইসরাইল খুশি হলেও ফিলিস্তিনের সব রাজনৈতিক দল ও সংগঠন এর বিরোধিতা করছে।

গত সোমবার রাশিয়ার রাজধানী মস্কোয় দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে হামাসের পলিটব্যুরোর প্রধান ইসমাইল হানিয়া বৈঠক করেন এবং ওই বৈঠকে তিনি ফিলিস্তিনিদের অধিকার রক্ষার প্রতি সমর্থন দেয়ায় রাশিয়াকে ধন্যবাদ জানান। ল্যাভরভকে ইসমাইল হানিয়া বলেন, ফিলিস্তিনিদের অধিকারের প্রতি সমর্থন দেয়ার ক্ষেত্রে রাশিয়ার দীর্ঘদিনের ইতিহাস রয়েছে।
২৮ জানুয়ারি প্রকাশিত এই শান্তি পরিকল্পনায় উদ্বাস্তু ফিলিস্তিনিদেরকে নিজ ভূখ-ে ফেরার ক্ষেত্রে বাধা সৃষ্টি করা হয়েছে; এমনকি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের অস্তিত্ব স্বীকার করা হয় নি।

এছাড়া, ফিলিস্তিনের পবিত্র বায়তুল মুকাদ্দাস শহরকে ইসরাইলের অংশ ঘোষণা করা হয়েছে। পাশাপাশি পশ্চিম তীরে অবৈধ ইহুদি বসতি স্থাপন অব্যাহত রাখার সুযোগ দেয়া হয়েছে।

শেয়ার করুন