চট্টগ্রাম শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

চীনের উহানে প্রাণীদের অস্বাভাবিক আচরণ

৪ মার্চ, ২০২০ | ৩:২০ পূর্বাহ্ণ

চীনের উহানে প্রাণীদের অস্বাভাবিক আচরণ

কোভিড-১৯ রোগের উৎসস্থল চীনের হুবেই প্রদেশের উহান শহর। সেখান থেকে এটি ছড়িয়ে পড়েছে গোটা চীনে। করোনা ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে সেখানে প্রাণীদের অস্বাভাবিক আচরণ লক্ষ করা যাচ্ছে। যেমন, ঝাঁক বেঁধে উড়ে যাওয়া অসংখ্য কাক, নদীর তীরে উঠে আসা মাছ।
চীনা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিওতে দেখা যায়, কোভিড-১৯ এর প্রাদুর্ভাবের সময় উহান শহরের আকাশে ঝাঁক বেঁধে উড়ছিল অসংখ্য কাক।

এতো কাক একসঙ্গে ওড়ার ব্যাখ্যা হিসেবে একজন বলেন, কাক পচা মাংস ও আবর্জনা খায়। প্রাচীনকালে মনে করা হতো, কাকেরা মৃত্যুর বিষয়টি আগে থেকেই বুঝতে পারে। কোনো মানুষ মারা যাওয়ার আগেই তারা সেটি অনুমান করতে পারে। বলা যায়, তারা মৃত্যুপথযাত্রী মানুষের ঘ্রাণ আলাদা করতে পারে। তারপর সেই মানুষকে ঘিরে উড়তে শুরু করে মৃত্যুর পর তাকে খাওয়ার অপেক্ষায়।

এ কারণে চীনা সংস্কৃতিতে কাককে অশুভ বিবেচনা করা হয়, যার সম্পর্ক রয়েছে মৃত্যুর সঙ্গে। এছাড়া, চীনের উহানের এক নদী থেকে অসংখ্য মাছ তীরে চলে আসে। মাছগুলোর লাফঝাঁপ দেখলে মনে হবে যেন তারা নদী থেকে বের হওয়ার চেষ্টা করছে। এসময় আলাদা করে না ধরে, শুধু তীর থেকেই মাছ সংগ্রহ করা সম্ভব হয়। মাছের এমন আচরণ বিরল। প্রাণীদের এমন অস্বাভাবিক আচরণ করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের বিশেষ কোনো ইঙ্গিত দিচ্ছিল কি-না, তা এক রহস্য হয়েই থেকে যাবে।

শেয়ার করুন
The Post Viewed By: 96 People

সম্পর্কিত পোস্ট