চট্টগ্রাম মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

করোনাভাইরাস মৃত্যু ছাড়ালো ৩ হাজার

পূর্বকোণ ডেস্ক

৩ মার্চ, ২০২০ | ৩:৩৬ পূর্বাহ্ণ

অর্ধশতাধিক দেশে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা তিন হাজার ছাড়িয়ে গেছে, আক্রান্তের সংখ্যা পৌঁছেছে প্রায় ৯০ হাজারে। নতুন এ করোনাভাইরাসে ৯০ শতাংশের বেশি মৃত্যু ঘটেছে চীনের হুবেই প্রদেশে, যেখানে গতবছরের শেষে এ ভাইরাসটি প্রথম শনাক্ত করা হয়েছিল।
চীনের মূল ভূখ-ের বাইরে আরও ১১টি জায়গায় ১২৯ জনের মৃত্যুর কারণ হয়েছে নভেল করোনাভাইরাস। এর মধ্যে ইরানে ৫৪ জন এবং ইতালিতে ৩৪ জনের প্রাণ গেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে সিএনএন।

বিবিসি লিখেছে, চীনের চেয়ে এখন চীনের বাইরে এ ভাইরাস ছড়াচ্ছে দ্রুতগতিতে। তবে অধিকাংশ রোগীর ক্ষেত্রে কেবল মৃদু উপসর্গ দেখা যাচ্ছে। এদিকে করোনা ভাইরাসের সংক্রমণে কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মারা গেছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনির উপদেষ্টাম-লীর এক সদস্য। সোমবার (০২ মার্চ) এ তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়। ইরানের রাষ্ট্রীয় রেডিওর এক প্রতিবেদনে বলা হয়, খামেনির উপদেষ্টাম-লীর সদস্য ৭১ বছর বয়সী মোহাম্মদ মিরমোহাম্মদি কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মারা গেছেন। এ রোগে আক্রান্ত হয়ে ইরানে এ পর্যন্ত তিন ঊর্ধ্বতন কর্মকর্তার মৃত্যু হয়েছে। এর আগে ভ্যাটিকানে ইরানের সাবেক রাষ্ট্রদূত ও কূটনীতিক হাদি খাসরুশাহি এবং গিলান প্রদেশের নব নির্বাচিত সংসদ সদস্য মোহাম্মদ আলি রামাজানি দস্তক কোভিড-১৯ রোগে মারা যান।

ভারতের রাজধানী দিল্লি ও তেলেঙ্গানা প্রদেশে দুই জন নভেল করোনাভাইরাস আক্রান্তের সন্ধান পাওয়া গেছে। এই দুই রোগীর অবস্থা স্থিতিশীল রয়েছে ও তাদের নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে বলে সোমবার দেশটির সরকার জানিয়েছে। নতুন করে এই দুই রোগী শনাক্ত হওয়ায় ভারতে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা পাঁচ জনে দাঁড়িয়েছে বলে এনডিটিভি জানিয়েছে।
এদিকে যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে রোববার দ্বিতীয় একজন মারা গেছে। দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা এ কথা জানান। খবর এএফপি’র। মারা যাওয়া ওই লোকের বয়স ৭০ বছর। তিনি ওয়াশিংটন রাজ্যের কিং কাউন্টির বাসিন্দা। এর আগে শনিবার প্রথম যে ব্যক্তি মারা গেছে তিনিও কিং কাউন্টির বাসিন্দা ছিলেন। তার বয়স ছিল ৫০ বছর। কিন্তু ভাইরাস ছড়িয়ে পড়েছে এমন দেশের সঙ্গে তার কোন সংশ্লিষ্টতা পাওয়া যায়নি।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা রোববার জানিয়েছে, নভেল করোনাভাইরাসে মৃত্যু হার ২ থেকে ৫ শাতাংশের মধ্যে।

চীনে জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, রবিবার দেশটির মূল ভূখ-ে ২০২ জন নতুন রোগী শনাক্ত হয়েছে, মৃত্যু হয়েছে ৪২ জনের।
সব মিলিয়ে চীনের মূল ভূখ-ে আক্রান্তের মোট সংখ্যা দাঁড়াচ্ছে ৮০ হাজার ২৬ জনে; আর মৃত্যু হয়েছে মোট ২ হাজার ৯১২ জনে।
চীনের মূল ভূখ-ের বাইরে ইরানে ৫৪ জন, ইতালিতে ৩৪ জন, দক্ষিণ কোরিয়ায় ২০ জন, জাপানে ১২ জন, হংকং ও ফ্রান্সে ২ জন করে এবং ফিলিপিন্স, তাইওয়ান, অস্ট্রেলিয়, থাইল্যান্ড ও যুক্তরাষ্ট্রে একজন মনে মারা গেছেন নভেল করোনাভাইরাসে।

শেয়ার করুন