চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

আত্মসমর্পণের দলিলে স্বাক্ষর করেছে আমেরিকা : ইরান

৩ মার্চ, ২০২০ | ২:০৭ পূর্বাহ্ণ

প্রকৃতপক্ষে মধ্যপ্রাচ্যের সবখানেই একমাত্র সমস্যা আমেরিকা। শেষ পর্যন্ত মার্কিনীরা এ অঞ্চল ত্যাগ করবে ঠিকই কিন্তু পেছনে রেখে যাবে বিশাল এক ধ্বংসযজ্ঞ।
ইন্টারন্যাশনাল ডেস্ক : আমেরিকার পরিপূর্ণ আত্মসমর্পনের মধ্যদিয়ে আফগানিস্তানে মার্কিন দখলদারিত্বের অবসান ঘটেছে বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। কাতারে আফগান তালেবানের সঙ্গে ওয়াশিংটনের স্বাক্ষরিত শান্তি চুক্তি সম্পর্কে প্রতিক্রিয়া জানাতে গিয়ে জারিফ গতরাতে এক টুইটার বার্তায় এ মন্তব্য করেন।

তিনি বলেন, ‘মার্কিন আগ্রাসনকারীদের আফগানিস্তানে আগ্রাসন চালানোই ঠিক হয়নি।কিন্তু তারা চালিয়েছে এবং আগ্রাসনের ফলে সৃষ্ট দুর্দশার দায় অন্যদের ওপর চাপিয়েছে। শেষ পর্যন্ত ১৯ বছরের দুর্দশা ও যন্ত্রণা শেষে ওয়াশিংটন আত্মসমর্পনের দলিলে স্বাক্ষর করেছে।
প্রকৃতপক্ষে আফগানিস্তান হোক, সিরিয়া, ইরাক কিংবা ইয়েমেন সবখানেই একমাত্র সমস্যা আমেরিকা। শেষ পর্যন্ত মার্কিনীরা এ অঞ্চল ত্যাগ করবে ঠিকই কিন্তু পেছনে রেখে যাবে বিশাল এক ধ্বংসযজ্ঞ।’

প্রায় এক বছরের আলোচনা শেষে শুক্রবার কাতারে শান্তি চুক্তিতে সই করে তালেবান ও আমেরিকা। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর আমেরিকার নিউইয়র্ক শহরের বিশ্ব বাণিজ্য কেন্দ্রে সন্ত্রাসী হামলা হয়। মার্কিন সরকার ওই হামলার জন্য আফগানিস্তানের তালেবানকে দায়ী করে দেশটিতে সামরিক আগ্রাসন চালায়।
ব্রিটিশ বাহিনীকে সঙ্গে নিয়ে চালানো ওই হামলায় কয়েকদিনের মধ্যেই তৎকালীন তালেবান সরকারের পতন হলেও ইঙ্গ-মার্কিন বাহিনী গোটা আফগানিস্তানের দখল নিতে পারেনি।

শেয়ার করুন