চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

দিল্লির সহিংসতায় নিহত বেড়ে ৪৬

পূর্বকোণ ডেস্ক

২ মার্চ, ২০২০ | ২:০৯ পূর্বাহ্ণ

নাগরিকত্ব সংশোধিত আইন নিয়ে চলমান সহিংসতার জেরে উত্তর-পূর্ব দিল্লিতে আরও তিনজনের দেহ উদ্ধার করা হয়েছে। গত রবিবারের এ ঘটনার মধ্য দিয়ে এখন পর্যন্ত এই সহিংসতায় ৪৬ জন নিহত হয়েছেন বলে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে। পুলিশ জানায়, গোকুলপুরিতে একটি নালা থেকে একজনের এবং ভাগিরথি বিহার নালা থেকে আরও দুজনের মৃতদেহ উদ্ধার হয়। এর আগে সহিংসতায় গুরু তেগবাহাদুর হাসপাতালে ৩৮ জনকে এবং আরও একটি হাসপাতালে তিনজনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়। গত সপ্তাহে দিল্লিতে নাগরিকত্ব আইনের পক্ষে ও বিপক্ষের বিক্ষোভকারীদের মধ্যে প্রথমে সংঘর্ষ শুরু হয়। এরপর তা ছড়িয়ে পড়ে। হাতে অস্ত্র নিয়ে লুঠপাট, অগ্নিসংযোগ, মারধর চলতে থাকে রাজধানীর রাজপথে। এতে আহতের সংখ্যা দুই শ’ ছাড়িয়েছে। মার্কিন প্রেসিডেন্ড ডোনাল্ড ট্রাম্পের ভারতে আসার সময় উত্তপ্ত হয়ে ওঠে দেশের রাজধানী। খুব দ্রুত সেই পরিস্থিতি হাতের নাগালের বাইরে চলে যায়, মধ্যরাতে হস্তক্ষেপ করে দিল্লি হাইকোর্ট। পুলিশকে দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেয় আদালত। দিল্লিতে সহিংসতার ঘটনা প্রমাণে দিল্লি পুলিশের অপরাধ দমন শাখার অধীনে দুটি বিশেষ তদন্তকারী দল গঠন করা হয়েছে। এদিকে আজ সোমবার শুরু হচ্ছে বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব। দিল্লির ঘটনায় পুলিশের বিরুদ্ধে নিষ্ক্রিয়তার অভিযোগ তুলে কংগ্রেস কেন্দ্রীয়

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ইস্তফা দাবি করবে বলেই মনে করা হচ্ছে। বিধানসভা নির্বাচনের আবহে বিজেপি নেতা ও মন্ত্রীদের একাংশের বিদ্বেষমূলক মন্তব্যের কারণে পরিস্থিতি আরও ঘোরালো হয়ে ওঠে। তবে আহতের সংখ্যা নিয়ে বিপরীতমুখী তথ্য পাওয়া গেছে। ছয় থেকে ১১ জন আহত হয়েছেন বলে শোনা যাচ্ছে।
২০১৭ সালের আগস্টে মিয়ানমার সেনাবাহিনীর অভিযানের মুখে ৭ লাখ ৩০ হাজারের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হয়েছে। জাতিসংঘ বলছে, গণহত্যার উদ্দেশ্যে এ অভিযান পরিচালনা করেছে মিয়ানমারের সেনাবাহিনী। তবে মিয়ানমার গণহত্যার এ অভিযোগ অস্বীকার করেছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট