চট্টগ্রাম বুধবার, ২৭ মে, ২০২০

তালেবান বন্দি মুক্তিতে রাজি নন আফগান প্রেসিডেন্ট

২ মার্চ, ২০২০ | ২:০০ পূর্বাহ্ণ

তালেবান বন্দি মুক্তিতে রাজি নন আফগান প্রেসিডেন্ট

ইন্টারন্যাশনাল ডেস্ক : যুক্তরাষ্ট্র-তালেবান শান্তি চুক্তির আওতায় আফগান সরকারের সঙ্গে তালেবানের আলোচনার শর্ত হিসাবে ৫ হাজার তালেবান মুক্তির দাবি প্রত্যাখ্যান করেছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি।

শনিবার কাতারে সই হওয়া উল্লেখযোগ্য যুক্তরাষ্ট্র-তালেবান চুক্তির আওতায় তালেবানের দাবি মেনে তাদের সঙ্গে ১০ মার্চের মধ্যে ৫ হাজার তালেবান বন্দির সঙ্গে ১ হাজার সরকারি বন্দি বিনিময়ের কথা রয়েছে।
প্রেসিডেন্ট গনি বলেছেন, আফগান সরকারের সঙ্গে তালেবানের সরাসরি ‘আলোচনার পূর্বশর্ত হিসাবে’ বন্দি মুক্তি দেওয়া যেতে পারে না। তবে এ বিষয়টি আলোচনার বিষয়বস্তু হতে পারে।

দেড় যুগেরও বেশি সময়ের আফগান যুদ্ধের অবসানে শনিবার চুক্তিতে সই করেছে যুক্তরাষ্ট্র ও তালেবান। চুক্তি অনুযায়ী,আগামী ১৪ মাসের মধ্যে ধাপে ধাপে আফগানিস্তান থেকে সব সৈন্য প্রত্যাহার করতে রাজি হয়েছে যুক্তরাষ্ট্র ও তার নেটো মিত্ররা। বিনিময়ে আফগান সরকারের সঙ্গে শান্তি আলোচনায় বসতে রাজি হয়েছে তালেবান গোষ্ঠী।

সেইসঙ্গে এখন থেকে আফগানিস্তানে আর কোনো হামলা না চালানো এবং তালেবান নিয়ন্ত্রিত এলাকাগুলোতে জঙ্গি গোষ্ঠী আল-কায়েদাকে কোনো তৎপরতা চালাতে না দেওয়ারও অঙ্গীকার করেছে তালেবান। এ চুক্তি সইয়ের ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে আফগান প্রেসিডেন্ট গনি কাবুলে সাংবাদিকদের জানিয়েছেন, ‘সহিংসতা কমানো পুরোপুরি যুদ্ধবিরতিতে পৌঁছার লক্ষ্য নিয়েই চলবে।’

তবে তিনি বলেন, ‘সরকার ৫ হাজার তালেবান বন্দি মুক্তির কোনো প্রতিশ্রুতি দেবে না। এ বিষয়টি বরং আন্ত-আফগান আলোচনার আলোচ্য বিষয় হিসাবে থাকতে পারে। কিন্তু আলোচনার কোনো পূর্বশর্ত হতে পারে না।” কারণ তিনি বলেন, ‘কোনো বন্দিকে মুক্তি দেওয়ার বিষয়টি যুক্তরাষ্ট্রের নয় বরং আফগান সরকারের এখতিয়ারভুক্ত।’ আফগানিস্তানে বন্দি আছে আনুমানিক মোট ১০ হাজার তালেবান।

The Post Viewed By: 50 People

সম্পর্কিত পোস্ট