চট্টগ্রাম মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

পাকিস্তানকে ফেসবুক, টুইটার ও গুগলের হুমকি

১ মার্চ, ২০২০ | ২:২৬ পূর্বাহ্ণ

পাকিস্তানকে ফেসবুক, টুইটার ও গুগলের হুমকি

ইন্টারন্যাশনাল ডেস্ক : স্যোশাল মিডিয়া নিয়ে পাকিস্তান সরকারের নতুন নীতিমালার বিরুদ্ধে অবস্থান নিয়েছে ডিজিটাল মিডিয়া জায়ান্টস ফেসবুক, টুইটার এবং গুগল (অন্যান্য আরো সংস্থা) নিয়ে গঠিত একটি জোট। পাকিস্তান সরকার নীতিমালা সংশোধন না করলে দেশটিতে সেবা বন্ধ করার হুমকিও দিয়েছে বলে জানা গেছে।

দ্য নিউজ ইন্টারন্যাশনালের এক প্রতিবেদনে বলা হয়েছে, চলতি মাসের শুরুতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের কাছ পাঠানো এক চিঠিতে তাঁর সরকারের নতুন অনুমোদিত সোশ্যাল মিডিয়া আইন সংশোধন করার আহবান জানিয়েছে এশিয়া ইন্টারনেট কোয়ালিশন (এআইসি)।
ওই চিঠিতে উল্লেখ করা হয়েছে, ‘বর্তমান আইন এআইসির সদস্যদের জন্য তাদের পরিষেবাগুলো পাকিস্তানি ব্যবহারকারী এবং ব্যবসায়ীদের প্রদান করা অত্যন্ত কঠিন করে তুলবে।’ নতুন আইনে সোশ্যাল মিডিয়া কোম্পানিগুলোকে ইসলামাবাদে অফিস চালু করা, তথ্য সংরক্ষণের জন্য সেখানে ডেটা সার্ভার স্থাপন করা এবং কর্তৃপক্ষের শনাক্তকরণের ভিত্তিতে কনটেন্ট মুছে ফেলা বাধ্যতামূলক করা হয়েছে।
পাকিস্তান কর্তৃপক্ষের এসব নিয়ম মেনে চলতে ব্যর্থ হলে সোশ্যাল মিডিয়া কোম্পানিগুলোকে ভারী জরিমানার আওতায় আনা ও এমনকি পরিষেবা বন্ধ করার মতো বিধান রাখা হয়েছে।

শেয়ার করুন
The Post Viewed By: 81 People

সম্পর্কিত পোস্ট