চট্টগ্রাম বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

তুর্কি-রুশ আলোচনা অব্যাহত

২৯ ফেব্রুয়ারি, ২০২০ | ৪:৪০ পূর্বাহ্ণ

তুর্কি-রুশ আলোচনা অব্যাহত

ইদলিব সংকট : শেষ হাসি কি আসাদ ও তার মিত্রদের মুখেই ফুটছে!
ইন্টারন্যাশনাল ডেস্ক : সিরিয়ার পরিস্থিতি নিয়ে আবারও বেশ উত্তেজনা দেখা দিয়েছে। কারণ দেশটির উত্তর পশ্চিমাঞ্চলে ইদলিব প্রদেশে গত বৃহস্পতিবার সিরিয় বিমান হামলায় অন্তত ৩৪ তুর্কি সেনা নিহত হয়েছে।

সিরিয়ার সেনাবাহিনী বর্তমানে দেশটির উত্তরাঞ্চলে সন্ত্রাসীদের দখলে থাকা সর্বশেষ প্রদেশ ইদলিবে অভিযান চালাচ্ছে। কিন্তু তুরস্ক এ অভিযানের বিরুদ্ধে অবস্থান নিয়েছে এবং আগে থেকে ওই প্রদেশে মোতায়েন নিজের সেনাদের মাধ্যমে গত কয়েক সপ্তাহে সিরিয়ার সেনা অবস্থানে হামলা চালিয়েছে। প্রায় একই সময়ে সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলাও চালিয়েছে ইহুদিবাদী ইসরাইল।
তুর্কি প্রেসিডেন্ট এরদোগান তুর্কি সেনা নিহত হওয়ার ঘটনাটির পর রাষ্ট্রীয় পর্যায়ে এক জরুরি বৈঠক ডাকেন এবং ওই বৈঠক ছয় ঘণ্টা স্থায়ী হয় বলে জানা গেছে। তুরস্ক সিরিয়ার ওপর পাল্টা হামলা চালায় এর পরে।
২০১১ সাল থেকেই সিরিয়ায় সন্ত্রাসীদের অন্যতম মদদদাতা ছিল তুরস্ক। এখনও সিরিয়ার উত্তরাঞ্চলের কিছু এলাকা দখলে রেখেছে তুরস্ক। গত তিন বছরে আঙ্কারা বেশ কয়েকবার সিরিয়ায় আগ্রাসন চালিয়েছে।

সিরিয়ার কুর্দিস্তান ওয়ার্কাস পার্টির গেরিলাদের দমন করার অজুহাত দেখিয়ে তুর্কি সরকার সিরিয়ার ইদলিব অঞ্চলে সেনা পাঠিয়েছিল। কিন্তু মার্কিন মদদ পেতে অভ্যস্ত এই দল সাম্প্রতিক সময়ে তুর্কি অভিযানের মুখে মার্কিন মদদ না পাওয়ায় সিরিয়ার আসাদ সরকারের সঙ্গে শান্তি চুক্তি সাক্ষর করে সামরিক ক্ষেত্রে নিষ্ক্রিয় হয়ে পড়ে। ফলে সিরিয়ায় তুর্কি সেনা মোতায়েনের আর কোনো অজুহাতই নেই।

শেয়ার করুন
The Post Viewed By: 82 People

সম্পর্কিত পোস্ট