চট্টগ্রাম মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

নিউজিল্যান্ডসহ নতুন ৫ দেশে করোনা রোগী শনাক্ত

২৯ ফেব্রুয়ারি, ২০২০ | ৪:৩০ পূর্বাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

নিউজিল্যান্ডসহ নতুন ৫ দেশে করোনা রোগী শনাক্ত

আরও বিস্তারের শঙ্কা চীনে নিহত বেড়ে ২৭৮৮

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ছে চীনের প্রাণঘাতী করোনা ভাইরাস। প্রতিদিন নতুন আক্রান্তের সন্ধান মিলছে নতুন নতুন দেশে। প্রতিদিন নতুন বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) নিউজিল্যান্ডসহ নতুন পাঁচ দেশে করোনা আক্রান্ত রোগীর সন্ধানের কথা জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো। অন্য দেশগুলো হলো- নেদারল্যান্ডস, নাইজেরিয়া, বেলারুশ ও লিথুয়ানিয়া। নিউজিল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সম্প্রতি ইরান ভ্রমণ করে আসা এক ব্যক্তির শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। তাকে রাখা হয়েছে অকল্যান্ড হাসপাতালে। তবে তার শারীরিক অবস্থা উন্নতির দিকে।

ইউরোপিয়ান দেশ নেদারল্যান্ডসে বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য অধিদপ্তর। ডাচ্ ন্যাশনাল পাবলিক হেলথ কর্তৃপক্ষ জানায়, টিলবার্গে বসবাস করা ওই ব্যক্তি গত কয়েকদিন আগে ইতালি ভ্রমণ করেছিলেন। তাকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। টুইটারে আরেক বিবৃতিতে নাইজেরিয়ান স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, ২৫ ফেব্রুয়ারি ইতালির মিলান থেকে আসা ইতালিয়ান নাগরিকের করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। তবে তিনি ভালো আছেন।
ইতালির ভেরোনা থেকে ফেরা এক নারীরর করোনা আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করেছে লিথুয়ানিয়া। তাকে হাসপাতালের আইসোলেশনে রাখা হয়েছে।
আরো এক ইউরোপিয়ান দেশ বেলারুশও করোনা ভাইরাসে প্রথম আক্রান্ত রোগীর বিষয়ে নিশ্চিত করেছে। দেশটির স্বাস্থ্য অধিদপ্তর বলছে, আক্রান্ত ব্যক্তি ইরান থেকে আসা এক শিক্ষার্থী।

এরই মধ্যে বিশ্বের ৫৩টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী এ ভাইরাস। চীনে এখন পর্যন্ত মারা গেছে ২৭৮৮ জন।
এশিয়া, ইউরোপ, আমেরিকা, আফ্রিকা, অস্ট্রেলিয়া, কোনো মহাদেশই বাঁচতে পারেনি করোনার করাল থাবা থেকে। নিচে করোনায় আক্রান্ত দেশ ও রোগীর সংখ্যা তুলে ধরা হলো।
আফগানিস্তান- ১, আলজেরিয়া- ১, অস্ট্রেলিয়া- ২৩, অস্ট্রিয়া- ২, বাহরাইন- ৩৩, বেলারুশ- ১, বেলজিয়াম- ১, ব্রাজিল- ১, কম্বোডিয়া- ১, কানাডা- ১২, চীন- ৭৮ হাজার ৪৯৭, ক্রোয়েশিয়া- ৩, ডেনমার্ক- ১, মিশর- ১, এস্তোনিয়া- ১, ফিনল্যান্ড- ২, ফ্রান্স- ৩৮, জর্জিয়া- ১, জার্মানি- ২৬, গ্রিস- ৩, ভারত- ৩, ইরান- ২৪৮, ইরাক- ৬, ইসরায়েল- ৩, ইতালি- ৬৫০, জাপান- ৮৯৪, কুয়েত- ৪৩, লেবানন- ৩, লিথুয়ানিয়া- ১, মালয়েশিয়া- ২২, নাইজেরিয়া- ১, নেপাল- ১, নেদারল্যান্ডস- ১, নিউজিল্যান্ড- ১, উত্তর মেসিডোনিয়া- ১, নরওয়ে- ১, ওমান- ৪, পাকিস্তান- ২, ফিলিপাইন- ৩, রোমানিয়া- ১, রাশিয়া- ৫, সিঙ্গাপুর- ৯৩, দক্ষিণ কোরিয়া- ১ হাজার ৭৬৬, স্পেন- ১৬, শ্রীলঙ্কা- ১, সুইডেন- ২, সুইজারল্যান্ড- ৪, তাইওয়ান- ৩২, থাইল্যান্ড- ৪০, সংযুক্ত আরব আমিরাত- ১৩, যুক্তরাজ্য- ১৬, মার্কিন যুক্তরাষ্ট্র- ৬০ ও ভিয়েতনাম- ১৬।

শেয়ার করুন
The Post Viewed By: 107 People

সম্পর্কিত পোস্ট