চট্টগ্রাম সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০

সৌদি আরবে ওমরাহ ও ভ্রমণ ভিসা স্থগিত

২৮ ফেব্রুয়ারি, ২০২০ | ৩:০৮ পূর্বাহ্ণ

সৌদি আরব প্রতিনিধি

সৌদি আরবে ওমরাহ ও ভ্রমণ ভিসা স্থগিত

করোনাভাইরাস আতঙ্ক

করোনাভাইরাস আতঙ্কে ওমরাহ ও পর্যটনের উদ্দেশ্যে সৌদি গমনেচ্ছুদের ভিসা সাময়িক স্থগিত করা হয়েছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল বৃহস্পতিবার এ কথা জানায়। মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, সৌদি সরকার উমরাহ ও মসজিদে নববী জিয়ারতের উদ্দেশ্যে সফর ভিসা স্থগিত করেছে। তবে এ আদেশ বছরের যেকোনো সময় পরিবর্তিত হতে পারে। দেশটিতে উমরাহের উদ্দেশে প্রতি মাসে বিশ্বের লাখো লাখো ধর্মপ্রাণ মুসলমানের সমাগম হয়। পররাষ্ট্র মন্ত্রণালয় আরো জানায় নতুন এই করোনাভাইরাস ছড়িয়ে পড়া দেশসমূহের পর্যটকদের ভ্রমণ ভিসাও স্থগিত করা হয়েছে। চীনে করোনার উৎপত্তিস্থলে নতুন আক্রান্তের সংখ্যা কমে এলেও এশিয়া, ইউরোপ ও মধ্যপ্রাচ্যের কিছু অংশে এ ভাইরাস ছড়িয়ে পড়েছে। কনভিড-১৯ নামে পরিচিত এ ভাইরাসে ইরানে ১৫ ব্যক্তির মৃত্যু হয়েছে। উপসাগরীয় দেশ কুয়েত ও বাহরাইনে চলতি সপ্তাহে কয়েকজন এই ভাইরাস আক্রান্ত শনাক্ত হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, করোনা ভাইরাস ছড়িয়ে যাওয়ার আশঙ্কায় সৌদি আরবে যারা ওমরাহ পালন করতে চাচ্ছেন বা মদিনায় মসজিদে নববীতে যেতে চাচ্ছেন তাদের প্রবেশাধিকার অস্থায়ীভাবে স্থগিত করা হয়েছে। ২৭ ফেব্রুয়ারি সৌদি আরবের ইংরেজি দৈনিক আরব নিউজ ও সৌদি গেজেট দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ বিষয়ে সংবাদ প্রকাশ করেছে।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথমবারের মতো ধরা পড়ে করোনাভাইরাস। এখন পর্যন্ত এটি বিশ্বের অন্তত ৪৩টির বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। চীনের হুবেই প্রদেশের উহানের একটি সামুদ্রিক খাবারের বাজার থেকে এই ভাইরাসের প্রাদুর্ভাব শুরু।
এদিকে সৌদিআরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ দৈনিক পূর্বকোণকে বিষয়টি নিশ্চিত করে বলেন, সৌদি সরকারের পরবর্তী নির্দেশনা ছাড়া বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের ক্ষেত্রেও এ সিদ্ধান্ত বলবৎ থাকবে।

শেয়ার করুন
The Post Viewed By: 139 People

সম্পর্কিত পোস্ট