চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

দিল্লির ঘটনা জাতীয় লজ্জার বিষয় : মনমোহন সিং

২৮ ফেব্রুয়ারি, ২০২০ | ১:৩১ পূর্বাহ্ণ

ভারতে সংশোধিত নাগরিকত্ব আইনকে কেন্দ্র করে দিল্লিতে সংঘটিত হিন্দুত্ববাদী তা-বকে ‘জাতীয় লজ্জা’র বিষয় আখ্যা দিয়েছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও অর্থনীতিবিদ মনমোহন সিং।

ইন্টারন্যাশনাল ডেস্ক : ভারতে সংশোধিত নাগরিকত্ব আইনকে (সিএএ) কেন্দ্র করে দিল্লিতে সংঘটিত হিন্দুত্ববাদী তা-বকে ‘জাতীয় লজ্জা’র বিষয় আখ্যা দিয়েছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও অর্থনীতিবিদ মনমোহন সিং। বৃহস্পতিবার রাষ্ট্রপতি ভবনের সামনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, দিল্লিতে সহিংসতা মোকাবিলায় বিজেপি সরকার সম্পূর্ণ ব্যর্থ হয়েছে।

টানা পাঁচ দিন ধরে দিল্লিতে চলছে হিন্দুত্ববাদীদের তা-ব। গত ২৩ ফেব্রুয়ারি শুরু হয় এই সহিংসতা। বৃহস্পতিবার সকাল পর্যন্ত এতে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪ জনে। বুধবার গভীর রাতে উত্তর-পূর্ব দিল্লির ভজনপুর, মৌজপুর কারায়াল নগরে নতুন করে সহিংসতা হয়েছে।
বৃহস্পতিবার দিল্লির দাঙ্গার ঘটনার প্রতিবাদ জানিয়ে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে স্মারকলিপি দেন প্রধান বিরোধী দল কংগ্রেসের অন্তর্র্বতী সভাপতি সোনিয়া গান্ধী, মনমোহন সিং-সহ অন্যান্য শীর্ষ নেতা। স্মারকলিপি দেওয়ার পরে রাষ্ট্রপতি ভবনের বাইরে উপস্থিত সাংবাদিকদের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেন, ‘গত চার দিন ধরে দিল্লির বুকে যে তা-ব চলেছে, তা ভীষণ উদ্বেগের। দাঙ্গায় ৩৪ জনের মৃত্যু হয়েছে। প্রায় দু’শ বেশি মানুষ আহত হয়েছে। এই ঘটনা জাতীয় লজ্জা।’

কংগ্রেসের অন্তবর্তী সভাপতি সোনিয়া গান্ধী বলেন, দেশের নাগরিকের জীবন, স্বাধীনতা এবং সম্পত্তি রক্ষায় সুনিশ্চিত করতে রাষ্ট্রপতির কাছে আবেদন জানানো হয়েছে। দিল্লিতে দাঙ্গা বন্ধে ব্যর্থতার কারণে স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ’র পদত্যাগ দাবি করেন তিনি।

শেয়ার করুন