চট্টগ্রাম মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

অবশেষে পদত্যাগ করেছেন মাহাথির মোহাম্মদ

২৪ ফেব্রুয়ারি, ২০২০ | ১:০৩ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

অবশেষে পদত্যাগ করেছেন মাহাথির মোহাম্মদ

অবশেষে পদত্যাগ করলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক ৯৪ বছর বয়সী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। সোমবার দেশটির রাজার কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনি। এ অবস্থায় একটি নতুন কোয়ালিশন সরকার গড়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে দেশটি। খবর রয়টার্স।

এক নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানায়, মালয়েশিয়ার ক্ষমতাসীন রাজনৈতিক জোট পাকাতান হারাপানের মধ্যে ভাঙন ধরার প্রেক্ষিতে পদত্যাগপত্র জমা দিলেন মাহাথির। তবে এ ব্যপারে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখপাত্র কোনও বক্তব্য দিতে রাজি হননি। তিনি কেবল জানান, শিগগিরই এ ব্যাপারে একটি বিবৃতি জারি করা হবে বলেও জানিয়েছে নাম প্রকাশে অনিচ্ছুক ওই মুখপাত্রটি।

গত রবিবার মালয়েশিয়ার ক্ষমতাসীন রাজনৈতিক জোট পাকাতান হারাপানের নেতারা দফায় দফায় বৈঠক করায় দেশটিতে নতুন সরকার গঠনের গুঞ্জন ছড়িয়ে পড়ে। পাকাতান হারাপান জোটে ভাঙনের আশঙ্কা জোরালো হওয়ায় বিরোধী দল উমনো এন্ড পার্টি ইসলাম সে-মালয়েশিয়ার (পিএএস) নেতৃত্বে শিগগিরই নতুন সরকার গঠিত হতে পারে বলে দেশটিতে এখন আলোচনা তুঙ্গে।

প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ নেতৃত্বাধীন রাজনৈতিক দল পার্টি প্রিবুমি বারসাতু মালয়েশিয়ার (পিপিবিএম) এমপি ও নেতারা রবিবার সকালে পেটালিং জায়ায় দলটির প্রধান কার্যালয়ে ছয় ঘণ্টার রুদ্ধদ্বার বৈঠক করেন।

প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ, দলের প্রেসিডেন্ট মুহিদ্দিন ইয়াসিন, দলটির ছাত্র অঙ্গ সংগঠনের প্রধান সৈয়দ সিদ্দিক সৈয়দ আব্দুল রহমান ও অন্যান্য দলের সাংসদদেরও রবিবার ওই কার্যালয়ে দেখা গেছে।

এদিকে মাহাথিরের রাজনৈতিক দল বারসাতু মালয়েশিয়ার কিয়াদিলান রাকিয়াত শাখার ডেপুটি প্রেসিডেন্ট ও দেশটির বর্তমান অর্থমন্ত্রী দাতুক সেরি আজমিন আলী ও তার ঘনিষ্ঠ প্রায় এক ডজন এমপি পাশের একটি হোটেলে আলাদা বৈঠক করেন।

বিশ্বের সবচেয়ে বয়স্ক ৯৪ বছর বয়সী মাহাথির ২০১৮ সালে দ্বিতীয় মেয়াদে দেশটির প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় আসেন। নির্বাচনে জয়ের পর পাকাতান হারাপান জোটের প্রধান হিসেবে ওই বছরের ১০ মে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর শপথ নেন মাহাথির মোহাম্মদ।

এর আগে বারিসান ন্যাশনাল দলের নেতা হিসেবে টানা প্রায় ২২ বছর দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন শেষে ২০০৩ সালে ক্ষমতা থেকে সরে যান তিনি।

 

 

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
  • 138
    Shares
The Post Viewed By: 369 People

সম্পর্কিত পোস্ট