চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০১ অক্টোবর, ২০২০

সর্বশেষ:

ট্রাম্পের সফরের আগেই ভারতে ভেঙে পড়ল দু’টি তোরণ

২৪ ফেব্রুয়ারি, ২০২০ | ১:৫৮ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্র থেকে দুধ আমদানিতে আপত্তি স্বদেশী

ট্রাম্পের সফরের আগেই ভারতে ভেঙে পড়ল দু’টি তোরণ

স্টেডিয়ামকে যেমন নিরাপত্তায় দুর্গের চেহারা দেয়া হয়েছে, তেমনই সাজিয়ে তোলা হয়েছে নানা ভাবে। তার মধ্যেই ঘটে গেল বিপত্তি।
ইন্টারন্যাশনাল ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতে পা ফেলার আগেই নরেন্দ্র মোদি সরকারের অস্বস্তি বাড়িয়ে দিল মোতেরা স্টেডিয়াম। রোববার ভেঙে পড়ল দু’দুটি ভিভিআইপি তোরণ। এই তোরণের একটি দিয়েই ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে ঢোকার কথা ট্রাম্পের। খবর আনন্দবাজার পত্রিকার।
ভারতে এসে ট্রাম্প ধর্মীয় স্বাধীনতা নিয়ে মুখ খুলতে পারেন, এমন খবরে নয়াদিল্লির রক্তচাপ বাড়তে শুরু করেছে।
সোমবার দু’দিনের ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট। মোতেরা স্টেডিয়ামে নমস্তে ট্রাম্প অনুষ্ঠানে যোগ দেবেন তিনি।
ট্রাম্পের সফর ঘিরে ঢেলে সাজছে মোতেরা স্টেডিয়ামসহ গোটা আমদাবাদ শহর। কোথাও রাস্তার ধারে রাতারাতি দেয়াল তুলে রঙ করা হচ্ছে, কোথাও আবার উঠে যেতে বলা হয়েছে বস্তিবাসীদের। সঙ্গে রয়েছে নিরাপত্তার কড়াকড়ি।
কিন্তু গোটা সফরের কেন্দ্রে কার্যত মোতেরা স্টেডিয়াম। সেই স্টেডিয়ামকে যেমন নিরাপত্তায় দুর্গের চেহারা দেয়া হয়েছে, তেমনই সাজিয়ে তোলা হয়েছে নানা ভাবে।
সুসজ্জিত তোরণ থেকে ট্রাম্প-মোদির ছবিতে ভরে গেছে স্টেডিয়াম চত্বর। তার মধ্যেই ঘটে গেল বিপত্তি। রোববার সকালে আচমকাই ভেঙে পড়ে স্টেডিয়ামে ঢোকার অস্থায়ী ২ নম্বর গেট। কিছুক্ষণের মধ্যেই হুড়মুড়িয়ে ভেঙে পড়ে ৩ নম্বর গেটও।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও ট্রাম্পকে স্বাগত জানাতে তৈরি হয়েছিল ওই সুদৃশ্য অস্থায়ী তোড়ন দু’টি। এই দু’টির একটি দিয়ে স্টেডিয়ামে ঢোকার কথা ট্রাম্পের। অন্যটিও বরাদ্দ ভিভিআইপিদের জন্য।
সঙ্গে সঙ্গেই অবশ্য যুদ্ধকালীন তৎপরতায় ওই ভেঙে পড়া জিনিসপত্র সরিয়ে নতুন করে তোরণ তৈরির কাজ শুরু হয়েছে।
এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের ঠিক আগে যুক্তরাষ্ট্র থেকে ভারতে দুগ্ধজাত পণ্য আমদানি করার ব্যাপারে ভারত সরকারকে সতর্ক করে দিয়েছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ বা আরএসএসের শাখা স্বদেশী জাগরণ মঞ্চ।
ট্রাম্পের এই সফরে ভারত-যুক্তরাষ্ট্রের মধ্যে বড়সড় কোনও বাণিজ্য চুক্তির সম্ভাবনা না থাকলেও যুক্তরাষ্ট্র যেসব পণ্যের জন্য ভারতের বাজার ধরতে আগ্রহী, তার মধ্যে আছে দুগ্ধজাত পণ্যও।
স্বদেশী জাগরণ মঞ্চ বলছে যুক্তরাষ্ট্রের গবাদি পশুদের আমিষ খাদ্য দেওয়া হয়।
তাই সেই দুধ ভারতে এলে নিরামিষাশীরা তা খাবেন না এবং পূজাতেও তা ব্যবহার করা যাবে না। যদিও আমিষ খাদ্য খেলে সেই দুধের মান কোনোভাবে বদলে যায় না বলছেন পশুখাদ্য বিশেষজ্ঞরা।
স্বদেশী জাগরণ মঞ্চ দীর্ঘদিন ধরেই বিদেশী পণ্য আমদানির বদলে দেশীয় পণ্য উৎপাদনকে উৎসাহ দেওয়ার কথা বলে আসছে।

শেয়ার করুন
The Post Viewed By: 111 People

সম্পর্কিত পোস্ট