চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০১ অক্টোবর, ২০২০

করোনাভাইরাস : হুঁশিয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থার ‘প্রাদুর্ভাব ঠেকানোর সুযোগ সীমিত হয়ে আসছে’

২৩ ফেব্রুয়ারি, ২০২০ | ৬:০৭ পূর্বাহ্ণ

করোনাভাইরাস : হুঁশিয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থার ‘প্রাদুর্ভাব ঠেকানোর সুযোগ সীমিত হয়ে আসছে’

ইন্টারন্যাশনাল ডেস্ক : করোনাভাইরাসের ক্ষেত্রে চীন বা অন্য কোন বিষয়ের সাথে স্পষ্ট যোগসূত্র নিশ্চিত হতে না পারায় ভাইরাসটিতে আক্রান্তের কিছু সংখ্যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান।
ডা. টেডরস আধানম গেব্রেয়াসাস বলেন, ভাইরাসটিকে ঠেকানোর মতো সুযোগ সীমিত বা ‘সংকীর্ণ’ হয়ে আসছে। শনিবার চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষ বলেছে, করোনাভাইরাসে মৃত্যু এবং নতুন করে আক্রান্তের সংখ্যা কমে আসছে।
কিন্তু দক্ষিণ কোরিয়া, ইতালি, ইরান এবং অন্য দেশে এই সংখ্যা বাড়ছে।
চীনের বাইরে, ২৬টি দেশে কমপক্ষে ১২০০ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং আট জন মারা গেছেন বলে নিশ্চিত হওয়ার কথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর মধ্যে দক্ষিণ কোরিয়ায় দুই জন মারা গেছেন। চীনের বাইরে এবং জাপানে কোয়ারেন্টিন করে রাখা একটি প্রমোদতরীর বাইরে সবচেয়ে বেশি করোনাভাইরাসে আক্রান্ত রোগী রয়েছে দেশটিতে।
শনিবার, দক্ষিণ কোরিয়া জানায় সেখানে নতুন করে ১৪২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। সব মিলিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৩৪৬ জনে। ৩২ জন ব্রিটিশ এবং ইউরোপীয় যাত্রী নিয়ে একটি ফ্লাইট জাপান থেকে রওয়ানা করেছে এবং এটি শনিবার ইংল্যান্ডে অবতরণের কথা রয়েছে।
শুক্রবার, এএনএসএ সংবাদ সংস্থা বলছে, ইতালির চিকিৎসকরা জানিয়েছেন যে, প্রথমবারের মতো করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৭৮ বছর বয়সী এক জন দেশটিতে মারা গেছে।
এর আগে ইতালি ঘোষণা করেছিল যে, দেশটিতে নতুন করে ১৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী বলেন, আক্রান্ত এলাকায় স্কুল এবং অফিস বন্ধ থাকবে এবং খেলাধুলার সব কর্মকা-ও বাতিল করা হয়েছে।
চীনে এপর্যন্ত ৭৬,২৮৮ জন আক্রান্ত এবং ২,৩৪৫ জন মারা গেছে। যা গত বছর চীনের হুবেই প্রদেশে আবিষ্কৃত নতুন এই ভাইরাসটি কোভিড-১৯ নামে শ্বাসযন্ত্রের রোগ সৃষ্টি করে।

শেয়ার করুন
The Post Viewed By: 129 People

সম্পর্কিত পোস্ট