চট্টগ্রাম শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

যুক্তরাষ্ট্র থেকে ছড়িয়েছে করোনাভাইরাস?

২২ ফেব্রুয়ারি, ২০২০ | ১১:২২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

যুক্তরাষ্ট্র থেকে ছড়িয়েছে করোনাভাইরাস?

চীনের সামাজিক যোগাযোগ মাধ্যম সিনা ওয়েইবো সম্প্রতি মেতে ওঠেছে জাপানি একটি টেলিভিশনের প্রতিবেদন নিয়ে মেতে উঠেছে। সামাজিক ওই যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের অনেকেই এ প্রতিবেদনের ওপর ভিত্তি করে কভিড-১৯ এর জন্য ‘মূলহোতা’ হিসেবে দেখছেন মার্কিন যুক্তরাষ্ট্রকে। এ নিয়ে চলছে নানা ‍গুঞ্জন ও আলোচনা।

জাপানি টেলিভিশনের ওই প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রে ইনফ্লুয়েঞ্জায় মৃত্যুবরণ করেছেন ১৪ হাজারের মতো মানুষ। এরমধ্যে অনেকেই করোনা ভাইরাসেও আক্রান্ত হয়ে থাকতে পারেন।

প্রতিবেদনটি প্রকাশ হওয়ার পরপরই তা চীনের সামাজিক যোগাযোগের মাধ্যমটিতে ভাইরাল হয়ে যায়। সেখানে অনেক ব্যবহারকারীই বলছেন, ভাইরাসটির উৎপত্তিস্থল মূলত যুক্তরাষ্ট্র।

জাপানের আসাহি টিভির ওই প্রতিবেদনে ইঙ্গিত করা হয় যে, যুক্তরাষ্ট্রের সরকার হয়তো বুঝতেই পারেনি কীভাবে ভাইরাসটি ছড়িয়ে গিয়ে প্রাণহানির ঘটনা ঘটিয়েছে। তবে ওই টেলিভিশনের প্রতিবেদনে এটাও বলা হয়েছে যে, যারা ইনফ্লুয়েঞ্জায় মারা গেছেন তারা আসলে করোনা ভাইরাস আক্রান্ত হয়েছিল কি-না তা নিশ্চিত নয়।

ষড়যন্ত্র তত্ত্ব খুঁজে বের করতে জাপানি টিভির প্রতিবেদনে যে সন্দেহ পোষণ করা হয়েছে তাই যথেষ্ট ছিল! ইতোমধ্যে বিষয়টি নিয়ে চীনা সাইবার জগতে চর্চা হচ্ছে।

সিনা ওয়েইবোর এক ব্যবহারকারী তো একেবারে নির্দিষ্ট করে দিয়েছেন কীভাবে যুক্তরাষ্ট্র থেকে করোনা ভাইরাসে চীনে ছড়িয়ে দেয়া হয়েছে। অক্টোবরে হুবেই প্রদেশের উহানে অনুষ্ঠিত হয়েছে মিলিটারি ওয়ার্ল্ড গেমস। সেদিকে নির্দেশ করে ওই ব্যবহারকারী লেখেন, ‘সম্ভবত যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের মাধ্যমে উহানে আসে করোনা ভাইরাস। কিছুটা রূপান্তর ঘটার পর আরও বেশি ভয়ংকর হয়ে ছড়িয়ে পড়েছে ভাইরাসটি।’

সাংহাইভিত্তিক ফুদান ইউনিভার্সিটির আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ের অধ্যাপক সেন ই সামাজিক যোগাযোগ মাধ্যমের উৎসাহী ব্যবহারকারীদের মন্তব্যের সঙ্গে গা ভাসিয়ে দেননি। তিনি বলেন, এ ভাইরাসের উৎপত্তি সম্পর্কে জানতে কাজ চলছে। গোয়ান্দা সংস্থাগুলোও এর সঙ্গে সম্পৃক্ত রয়েছে। আর কভিড-১৯ এর লক্ষণ এবং কীভাবে তা ছড়াচ্ছে বিষয়টি স্পষ্ট। সুতরাং কোথা থেকে এটার উৎপত্তি তা গোপন করা এক প্রকার অসম্ভব।

সম্প্রতি লস অ্যাঞ্জেলস, সান ফ্রান্সিসকো, সিয়াটল, শিকাগো এবং নিউ-ইয়র্কের জনস্বাস্থ্য গবেষণাগারে ইনফ্লুয়েঞ্জা জাতীয় রোগে আক্রান্তদের পরীক্ষা-নিরীক্ষা শুরু করবে বলে জানায় যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন (সিডিসি)।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 369 People

সম্পর্কিত পোস্ট