চট্টগ্রাম মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

মস্তিষ্কে অস্ত্রোপচারের সময় গিটারে সুর তুললেন রোগী

২০ ফেব্রুয়ারি, ২০২০ | ১২:৪৪ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

মস্তিষ্কে অস্ত্রোপচারের সময় গিটারে সুর তুললেন রোগী

দুরূহ স্নায়ুরোগে আক্রান্ত হওয়া ৫৩ বছর বয়সী ডাগমারের মাথায় চলছে অস্ত্রোপচার, হাতে গিটার। ওই যে ‍গিটারই তাঁর ধ্যান-জ্ঞান। বৃদ্ধা-তর্জনীর ছোঁয়ায় অপারেশন থিয়েটারে বিরহের সুর। ডাক্তার সরাচ্ছেন টিউমার টিস্যু, সংশয়ে থাকা জীবন সেখানে ছয় তারে খুঁজে ফিরছে সংগীত। লন্ডনের কিংস কলেজ হাসপাতালে ডাগমার টার্নার নামের এক নারী গিটারিস্টের ব্রেন সার্জারির সময় এই দৃশ্যের অবতারণা হয়।

আধুনিক চিকিৎসা ব্যবস্থায় ব্রেন টিউমারের অপারেশনে রোগীকে শতভাগ অচেতন করার দরকার পড়ে না। রোগীর জ্ঞান থাকলে চিকিৎসকদের বরং সুবিধা হয়। তার স্নায়ু ঠিকমতো কাজ করছে কি না, এটি সহজে তারা বুঝতে পারেন। তাই এই ধরনের অপারেশনের সময় সার্জনরা রোগীর সঙ্গে কথোপকথন চালিয়ে যান। ৫৩ বছর বয়সী ডাগমারের মাথায় যেখানে টিউমার ধরা পড়ে গিটার বাজানোর জন্য সেই অঞ্চলটি গুরুত্বপূর্ণ। একটু এদিক-ওদিক হলে তার যন্ত্রসংগীতের দক্ষতা উবে যেতে পারত। তাই চিকিৎসকেরা অপারেশনের সময় তাকে গিটার বাজাতে বলেন।

‘গিটার, ভায়োলিন আমার প্যাশন, জীবন। ১০ বছর বয়স থেকে বাজাচ্ছি,’ সুস্থ হয়ে বাড়ি ফিরে ডাগমার সিএনএনকে বলেন, ‘আর কোনোদিন বাজাতে পারব কি না, সেটি ভাবতেই কান্না পাচ্ছিল। গিটার হাতে নিতে না পারার থেকে মরে যাওয়া ভালো!’ নিউরোসার্জন কিউমার্স আশকান জানিয়েছেন, তারা প্রতি বছর ৪০০ রোগীর ব্রেন টিউমার অপসারণ করেন। অপারেশনের সময় কথা বলার পাশাপাশি, বিভিন্ন ধরনের কৌশল অবলম্বন করে থাকেন। কিন্তু এই প্রথম তারা কোনো রোগীকে দিয়ে গিটার বাজিয়েছেন।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

শেয়ার করুন
The Post Viewed By: 185 People

সম্পর্কিত পোস্ট