চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

চীনে আরও ৯৮ জনের মৃত্যু মাস্ক-গ্লাভস দিল বাংলাদেশ

১৯ ফেব্রুয়ারি, ২০২০ | ৩:৫৩ পূর্বাহ্ণ

চীনে আরও ৯৮ জনের মৃত্যুর মধ্য দিয়ে নতুন করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ১৮৭৩ জনে। তবে জানুয়ারির পর থেকে সোমবারই প্রথম চীনের মূল ভূখ-ে নতুন আক্রান্তের সংখ্যা নেমে এসেছে দুই হাজারের নিচে। সব মিলিয়ে চীনে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭২ হাজার ৪৩৬ জনে। আর অন্তত ২৬টি দেশে এ ভাইরাস ছড়িয়ে পড়ায় বিশ্বে আক্রান্তের সংখ্যা ৭৩ হাজার ছাড়িয়ে গেছে। সোমবার চীনে মোট ৯৮ জনের মৃত্যু হয়েছে নতুন এ করোনাভাইরাসে, এর মধ্যে হুবেই প্রদেশেই মারা গেছেন ৯৩ জন। তাতে চীনের মূল ভূখ-ে নতুন করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়াচ্ছে ১৮৬৮ জনে। চীনের মূল ভূখ-ের বাইরে নভেল করোনাভাইরাসে এ পর্যন্ত তাইওয়ান, ফ্রান্স, হংকং, ফিলিপিন্স ও জাপানে পাঁচজনের প্রাণ গেছে। সব মিলিয়ে বিশ্বে মৃতের সংখ্যা দাঁড়াচ্ছে ১৮৭৩ জনে। এদিকে চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে এবার মারা গেলেন স্থানীয় শীর্ষ হাসপাতালের পরিচালক। লিউ ঝিমিং নামের ওই চিকিৎসক এতোদিন রোগীদের মধ্যে প্রাণসঞ্চার করলেও শেষ পর্যন্ত লড়াইয়ে নিজেই হেরে গেলেন। গতকাল মঙ্গলবার স্থানীয় সময় সকালে উহান উচাং হাসপাতালের ওই পরিচালক করোনা আক্রান্ত হয়ে মারা যান। চীনে চিকিৎসা সেবা দিতে গিয়ে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ১৯ জন স্বাস্থ্যকর্মী। তাদের মধ্যে মৃত্যু হয়েছে পাঁচজনের।

করোনা মোকাবেলায় চীনকে মাস্ক-গ্লাভস দিল বাংলাদেশ :
করোনা ভাইরাস মোকাবেলায় চীনকে বিভিন্ন ধরনের চিকিৎসা সামগ্রী দিয়েছে বাংলাদেশ। দেশে তৈরি এসব সামগ্রীর মধ্যে রয়েছে- হ্যান্ড গ্লাভস, ফেস মাস্ক, মাথার ক্যাপ, হ্যান্ড স্যানিটাইজার, সু কভার এবং গাউন। গতকাল মঙ্গলবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং এর কাছে এসব উপকরণ তুলে দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। চিকিৎসা সামগ্রীর মধ্যে রয়েছে- ১০ লাখ হ্যান্ড গ্লাভস, ৫ লাখ ফেস মাস্ক, দেড় লাখ মাথার ক্যাপ, হ্যান্ড সেনিটাইজার ১ লাখ, সু কাভার ৫০ হাজার এবং ৮ হাজার গাউন।

প্রবাসী বাংলাদেশিদের সিঙ্গাপুর না ছাড়তে অনুরোধ :
করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত না হয়ে সিঙ্গাপুরে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের দেশটি ত্যাগ না করার অনুরোধ করা হয়েছে। অনুরোধ জানানো হয়েছে প্রবাসীদের অহেতুক ভয় না পেয়ে স্বাভাবিক জীবনযাপন করতে। সিঙ্গাপুরে বাংলাদেশ হাইকমিশন থেকে প্রবাসী বাংলাদেশিদের এ অনুরোধ জানানো হয়। সিঙ্গাপুরে করোনা ভাইরাসের পরিপ্রেক্ষিতে সেখানকার বাংলাদেশ হাইকমিশন গত ১৬ ফেব্রুয়ারি প্রবাসীদের প্রতি অনুরোধ জানিয়েছে, কোনো ধরনের গুজব বা অসমর্থিত খবরে আতঙ্কিত না হয়ে কেউ যেন সিঙ্গাপুর ত্যাগ না করেন। একই সঙ্গে বলা হয়েছে, সিঙ্গাপুরে চিকিৎসা ব্যবস্থা যথেস্ট উন্নত। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বা সরকারের কোনো সংস্থা বাংলাদেশিদের ফিরে যেতে কোনো নির্দেশনা দেয়নি।
এ ধরনের কর্মকা- সিঙ্গাপুরের শ্রমবাজারে বিরূপ প্রভাব ফেলবে বলেও মনে করে হাইকমিশন। করোনা ভাইরাসে সিঙ্গাপুরে প্রায় ৭৪ জন নাগরিক শনাক্ত হয়েছে। এরমধ্যে পাঁচজন বাংলাদেশি। এ কারণে সিঙ্গাপুরে প্রবাসীরা বাংলাদেশিরা আতঙ্কে রয়েছেন।

শেয়ার করুন