চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

পদত্যাগ করলেন যুক্তরাজ্যের অর্থমন্ত্রী সাজিদ জাভিদ

অনলাইন ডেস্ক

১৩ ফেব্রুয়ারি, ২০২০ | ১১:২৮ অপরাহ্ণ

ব্রেক্সিটের পর যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন তার মন্ত্রিসভা পুনর্গঠনের সময়ই আচমকা পদত্যাগের ঘোষণা এল অর্থমন্ত্রী সাজিদ জাভিদের কাছ থেকে। প্রধানমন্ত্রী বরিস জনসন জাভিদকে তার সহযোগীদের বরখাস্তের নির্দেশ দেয়ায় মন্ত্রিসভার ‍গুরুত্বপূর্ণ এই পদত্যাগের ঘোষণা দেন তিনি। খবর বিবিসি’র।

বিবিসি জানায়, জাভিদের আগামী চার সপ্তাহের মধ্যেই বাজেট পেশ করার কথা ছিল। জুলাইয়ে জনসন প্রধানমন্ত্রী হওয়ার পর সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদকে  চ্যান্সেলর নিযুক্ত করেছিলেন। তবে সহযোগীদের বরখাস্তের নির্দেশ দেয়ার জবাবে সাজিদ জানান ‘কোনো আত্মমর্যাদা সম্পন্ন’ মন্ত্রী এ ধরনের শর্ত মানতে পারেননা।

প্রধানমন্ত্রী বরিস জনসনের ঊর্ধ্বতন উপদেষ্টা ডমিনিক কামিংসের সঙ্গে জাভিদের সম্পর্কে টানাপোড়েন নিয়ে জল্পনা কল্পনার মধ্যেই পদত্যাগ করলেন তিনি।

জাভিদের ঘনিষ্ঠ এক কর্মকর্তা বলেছেন, জাভিদকে তার সব বিশেষ উপদেষ্টাকে বরখাস্তের নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী বরিস জনসন। তাদের জায়গায় প্রধানমন্ত্রীর দপ্তরের বিশেষ উপদেষ্টাদের নিয়োগ দিতে বলেছিলেন, যাতে সবাই মিলে একটি টিম গঠন করা যায়। কিন্তু জাভিদ তা মানেননি।

এদিকে, জাভিদের পদত্যাগের ঘোষণায় রাজস্ব বিভাগের চীফ সেক্রেটারি রিশি সুনাকে চ্যান্সেলর হিসাবে জাভিদের স্থলাভিষিক্ত করা হয়েছে।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন