চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

মুম্বাই বোমা হামলার অন্যতম হোতা গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক

১১ ফেব্রুয়ারি, ২০২০ | ১২:৪১ অপরাহ্ণ

১৯৯৩ সালে ভারতের মুম্বাইতে ধারাবাহিক বিস্ফোরণের অন্যতম ষড়যন্ত্রকারী মুনাফ হালারিকে (৫৭) গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ।

রবিবার রাতে দুবাই যাওয়ার সময় মুম্বাই বিমানবন্দর থেকে গুজরাটের সন্ত্রাসবিরোধী স্কয়াড (এটিএস) তাকে গ্রেপ্তার করে । এসময় তার কাছ থেকে এসময় পাকিস্তানি পাসপোর্ট উদ্ধার করা হয়েছে। খবর হিন্দুস্তান টাইমসের

মুম্বাই পুলিশ জানিয়েছে, রবিবার রাতে গ্রেপ্তার হওয়া মুনাফ হালারি মুম্বাই বিস্ফোরণের পরিকল্পনা ও তা বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তার বিরুদ্ধে সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (সিবিআই) রেড কর্নার নোটিশ জারি রয়েছে। 

১৯৯৩ সালের ১২ মার্চ ১৩টি ধারাবাহিক বিস্ফোরণে কেঁপে উঠে ভারতের বাণিজ্যনগরী মুম্বাই। এই বিস্ফোরণে ২৫৭ জনের মৃত্যু হয়, আহত হন ৭১৩ জন।

এই হামলায় মূল ষড়যন্ত্রকারী হিসেবে টাইগার মেমনকে দায়ী করে ভারতীয় পুলিশ। ২০১৩ সালে তার বিরুদ্ধে মৃত্যুদণ্ডের রায় ঘোষণা করে ভারতের সুপ্রিম কোর্ট।

মাফিয়া ডন দাউদ ইব্রাহিমের ঘনিষ্ঠ সহযোগী টাইগারের মেমনের সহযোগী হালারি। 

ভারতীয় পুলিশ বলছে, হালারি নিয়মিত টাইগার মেমনের সঙ্গে যোগাযোগ রেখে কেনিয়ার রাজধানী নাইরোবিতে আশ্রয় নেয়। পাকিস্তানি নাগরিক পরিচয়ে থেকে গ্রেপ্তার ও বিচার এড়িয়েছেন তিনি। 

এটিএসের তথ্য অনুযায়ী, নাইরোবিতে হালারি ব্যবসা শুরু করেন। তবে এর আড়ালে ভারতে অস্ত্র ও মাদক পাচারের চেষ্টা চালিয়েছেন।

তদন্তকারীরা জানান, ১৯৯৩ সালে পালিয়ে যাওয়ার পর পাকিস্তানি পাসপোর্ট নিয়ে দুইবার ভারতে প্রবেশ করে মুনাফ হালারি। ২০১৪ সালে আটারি সীমান্ত দিয়ে ভারতে প্রবেশ করে মুম্বাই আসেন তিনি। তার কাছ থেকে জব্দ করা পাসপোর্ট দুইবার নবায়ন করেছে পাকিস্তানি কর্তৃপক্ষ। হালারি এখন পাচারের অভিযোগসহ ১৯৯৩ সালের বিস্ফোরণের মামলার মুখোমুখি হবে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন