চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মে, ২০২০

সর্বশেষ:

চীনে করোনাভাইরাসে নিহতের সংখ্যা হাজার ছাড়াল

১১ ফেব্রুয়ারি, ২০২০ | ১১:৩৪ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

চীনে করোনাভাইরাসে নিহতের সংখ্যা হাজার ছাড়াল

চীনের হুবেই প্রদেশে প্রাণঘাতী নভেলা করোনাভাইরাসে নিহতের সংখ্যা হাজার ছাড়িয়েছে। সোমবার পর্যন্ত এদিন সর্বোচ্চ ১০৩ জনের মৃত্যু হয়েছে। এই নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ১০১১ জনে।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) হুবেই স্বাস্থ্য কমিশনের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ সংস্থা বিবিসির প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, তবে সোমবার আক্রান্তের সংখ্যা আগের দিনের তুলনায় ২০ শতাংশ কমেছে। হুবেই স্বাস্থ্য কমিশন নিশ্চিত করেছে, সোমবার হুবেই প্রদেশে নতুন করে ২ হাজার ৯৭ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।

চীনে বর্তমানে ৪২ হাজার ২০০ জনের বেশি ব্যক্তি নভেলা করোনাভাইরাসে আক্রান্ত। ২০০২-০৩ সালে সার্সের প্রাদুর্ভাবের পর এমন মহামারী সঙ্কটের মুখোমুখি দেশটি। এ অবস্থায় সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে চিকিৎসা বিশেষজ্ঞদের একটি দক্ষ দল চীনে পৌঁছেছে।

এদিকে চলমান করোনা ভাইরাস সঙ্কট পর্যবেক্ষণে বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি বিশেষজ্ঞ দল এরই মাঝে চীনে পৌঁছেছে। বর্তমানে চীনে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪২ হাজার ২শ’রও বেশি। চলমান এ সঙ্কট চীনকে ভয়াবহ পরিস্থিতির মুখে ফেলেছে। 

চীনের প্রেসিডেন্ট শি জিন পিং করোনা ভাইরাস মোকাবিলায় আরও ‘কার্যকর পদক্ষেপ’ গ্রহণের নির্দেশ দিয়েছেন।   

গত বছরের ডিসেম্বরে প্রথমবারের মতো উহানে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর চীনসহ ২৮টির বেশি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। এতে আক্রান্ত মানুষের সংখ্যা এবং প্রাণহানি বাড়তে থাকায় বিশ্বব্যাপী জরুরি অবস্থা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এরপর এই ভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশগুলো ব্যাপক সতর্কতামূলক ব্যবস্থা নেয়। 

পূর্বকোণ/পিআর

The Post Viewed By: 95 People

সম্পর্কিত পোস্ট