চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মে, ২০২০

চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৯০৮

১০ ফেব্রুয়ারি, ২০২০ | ১১:০৪ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৯০৮

চীনে প্রাণঘাতী নভেল করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৯০৮।  রবিবার পর্যন্ত আরো ৯৭ জন মারা গেছে। এছাড়া নতুন ভাইরাসটিতে হংকং এবং ফিলিপাইনে প্রাণ হারিয়েছেন আরও দুইজন।

সোমবার চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের বরাত দিয়ে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা।

সোমবার চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষের বরাত দিয়ে সংবাদ মাধ্যমটি জানায়, চীনে প্রতিষেধকবিহীন করোনাভাইরাসে শুধুমাত্র রবিবার মারা গেছেন ৯৭ জন। ফলে এই ভাইরাসে কেবল চীনের মেইনল্যান্ডেই মারা গেল ৯০৮ জন। এদের বেশিরভাগই হুবেই প্রদেশের উহান শহরের বাসিন্দা। চীনের বাইরে হংকং ও সিঙ্গাপুরে এতে আক্রান্ত দুই ব্যক্তির মৃত্যুর হিসাব ধরলে এই সংখ্যা হয় ৯১০।

চীনা স্বাস্থ্য কমিশন আরো জানায়, রবিবার সেখানে নতুন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন আরো ৩ হাজার ৬২ জন। এদের মধ্যে ভাইরাসের উৎসস্থল হুবেই প্রদেশেই রোববার নতুন করে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৬১৮ জন। ফলে দেশ জুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪০ হাজার ১৭১ জনে।

এদিকে গত রোববার স্বাস্থ্য কমিশন জানিয়েছে, করোনাভাইরাসে মৃতের সংখ্যা ২০০২-০৩ সালে মহামারি আকারে ছড়িয়ে পড়া সার্সকেও (সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোম) ছাড়িয়ে গেছে। সে সময় সার্স ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বের ২৪টিরও বেশি দেশে মোট ৭৭৪ জনের মৃত্যু হয়, আক্রান্ত হয় ৮ হাজার ৯৮ জন।

করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা এবং প্রাণহানি বাড়তে থাকায় বিশ্বব্যাপী জরুরি অবস্থা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এরপর এই ভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশগুলো ব্যাপক সতর্কতামূলক ব্যবস্থা নেয়। 

চীন থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়ছে বিশ্বের বিভিন্ন দেশে। ফলে কোনো কোনো দেশ চীনা নাগরিকদের নিজ দেশে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে। এ পরিস্থিতিতে মাত্র ৩৫ দিনেই চীনের অর্থনীতিতে মারাত্মক প্রভাব পড়েছে।

পূর্বকোণ/পিআর

The Post Viewed By: 123 People

সম্পর্কিত পোস্ট