চট্টগ্রাম সোমবার, ২৫ মে, ২০২০

সর্বশেষ:

চীনাদের ভাগ্যবান তারিখের বিয়ে নিষিদ্ধ

২ ফেব্রুয়ারি, ২০২০ | ৪:২২ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

চীনাদের ভাগ্যবান তারিখের বিয়ে নিষিদ্ধ

চীনে প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার রোধে এক দম্পতির বিয়ের উপর নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির সরকার। একই সাথে শেষকৃত্য অনুষ্ঠান দ্রুত সম্পন্ন করতে বলেছে। ভাগ্যবান তারিখে (০২-০২-২০২০) এই দম্পতির বিয়ে হতে যাচ্ছিল।

শনিবার  দেশটির নাগরিক কল্যাণবিষয়ক মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়।

দেশটিতে প্রাণঘাতী নতুন এই করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৩০৪ জনে দাঁড়িয়েছে এবং অন্তত ১২ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন। এরপরই এ নিষেধাজ্ঞা জারিতে আবেদন করা হয়েছিল বলে জানিয়েছে ডেইলি মেইল।

চীনে রবিবার অফিস বন্ধ থাকলেও এ বছর দেশটির রাজধানী বেইজিং, সাংহাই এবং অন্যান্য কিছু শহর এই দিনে বিয়ে নিবন্ধন সেবা চালু রাখার ঘোষণা দিয়েছিল।

মন্ত্রণালয়ের দেওয়া এক বিবৃতিতে জনসাধারণের প্রতি এই আহ্বান জানানো হয়। আহ্বানে বলা হয়, জনসমাগম এড়ানোর জন্য সাদামাটা ও তড়িতগতিতে শেষকৃত্য সম্পন্ন এবং করোনাভাইরাসে নিহতদের মরদেহ যত দ্রুত সম্ভব দাহ করা উচিত। একইসাথে সংক্রমণ থেকে বাঁচতে শেষকৃত্য সম্পন্নকারী কর্মীদের সুরক্ষামূলক সামগ্রী পরিধান এবং শরীরের তাপমাত্রা পরীক্ষার পরামর্শ দেয়া হয়।

মোটকথা, দেশটির নতুন চন্দ্রবর্ষ উদযাপন ও ভ্রমণে ব্যাপক কড়াকড়ি আরোপ করা হয়েছে। করোনাভাইরাসের দ্রুতগতিতে ছড়িয়ে পড়া ঠেকাতে দেশটির সরকার স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়গুলো বন্ধ এবং অফিসের কর্মকর্তা-কর্মচারীদের কর্মক্ষেত্রে না ফেরার নির্দেশ দেয়।

এর আগে করোনাভাইরাসের মোকাবিলায় বৃহস্পতিবার রাতে বৈশ্বিক জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

পূর্বকোণ/পিআর

The Post Viewed By: 115 People

সম্পর্কিত পোস্ট