চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৩০৪

আন্তর্জাতিক ডেস্ক

২ ফেব্রুয়ারি, ২০২০ | ১১:৪৪ পূর্বাহ্ণ

চীনে প্রাণঘাতী করোনাভাইরাসের রবিবার (২ ফেব্রুয়ারি) সকাল পর্যন্ত দেশটিতে করোনাভাইরাসে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩০৪ জনে। এছাড়া চীনের মূল ভূখণ্ডে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৪ হাজার ৩৮০ জনে। চীনের স্বাস্থ্য কমিশন রবিবার এ তথ্য জানিয়েছে। খবর চায়না গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্কের।

দেশটির স্বাস্থ্য কমিশন জানিয়েছে, দেশজুড়ে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বাড়ছে। ১৯ হাজার ৫৪৪ জনকে সন্দেহজনকভাবে পর্যবেক্ষণে রাখা হয়েছে। এছাড়া চীনের মূল ভূখণ্ড ছাড়াও হংকংয়ে ১৪ জন, ম্যাকাও এ ৭ জন এবং তাইওয়ানে ১০ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

এছাড়া করোনায় আক্রান্ত হওয়া ৩২৮ জন সুস্থ হয়েছেন এবং তাদেরকে হাসপাতাল থেকে ছাড়পত্র দেয়া হয়েছে বলেও জানিয়েছে চীনের স্বাস্থ্য কমিশন।

এদিকে করোনা ভাইরাস নিয়ে ইতিমধ্যে পুরো বিশ্বে জরুরি অবস্থার ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। শুক্রবার সিঙ্গাপুর এবং যুক্তরাষ্ট্রের যে সব নাগরিক সম্প্রতি চীন ভ্রমণ করেছে তাদের দেশে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। জানা গেছে, সোমবার অথবা মঙ্গলবার নিজ দেশের নাগরিকদের ফেরানোর জন্য কাজ রাশিয়ার সেনাবাহিনী চীনে কাজ শুরু করবে।

এরই মধ্যে চীনের সকল প্রদেশে শনাক্ত হয়েছে করোনাভাইরাস। নিহতদের বেশিরভাগই হুবেই প্রদেশের। প্রদেশটির উহান শহর থেকেই বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা।

চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস মালয়েশিয়া, থাইল্যান্ড, নেপাল, জাপান, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, তাইওয়ান, ভিয়েতনাম, কম্বোডিয়া ছাড়াও অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, জার্মানি, জাপান, যুক্তরাষ্ট্রসহ অন্তত ২০টি দেশে শনাক্ত হয়েছে।

এরই মধ্যে বৃহস্পতিবার বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডব্লিউএইচও। বিভিন্ন দেশ বিমানবন্দরে সর্বোচ্চ নজরদারি জারি করেছে। এছাড়া প্রাথমিকভাবে কাউকে সন্দেহ হলে তাকে নজরদারিতে রাখা হচ্ছে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন