চট্টগ্রাম বুধবার, ০৩ জুন, ২০২০

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ছিন্নের হুমকি মাহমুদ আব্বাসের

২ ফেব্রুয়ারি, ২০২০ | ২:২১ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ছিন্নের হুমকি মাহমুদ আব্বাসের

ইন্টারন্যাশনাল ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনার ব্যাপারে আলোচনা করতে মিসরের রাজধানী কায়রোতে আরব লীগের জরুরি বৈঠকে দীর্ঘ বক্তৃতা দিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের অবসানে ট্রাম্পের প্রকাশিত শান্তি পরিকল্পনা প্রত্যাখ্যান করে যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের সঙ্গে ফিলিস্তিনের নিরাপত্তা সম্পর্ক বাতিলের হুমকি দিয়েছেন তিনি।

ট্রাম্পের তথাকথিত শতাব্দি সেরা চুক্তি খ্যাত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনার বিরুদ্ধে পরিষ্কার অবস্থান নেয়ার আহ্বান জানিয়ে আরব লীগের সদস্য রাষ্ট্রগুলোকে জরুরি বৈঠকে বসার আহ্বান জানিয়েছিলেন মাহমুদ আব্বাস। তার আহ্বানে সাড়া দিয়ে শনিবার কায়রোতে এই বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠকে মাহমুদ আব্বাস বলেন, এই চুক্তির পর তিনি ইসরায়েল এবং যুক্তরাষ্ট্রকে বলেছেন যে, নিরাপত্তা সম্পর্কসহ তাদের সঙ্গে কোনও ধরনের সম্পর্ক থাকবে না। ফিলিস্তিন কর্তৃপক্ষ বলছে, ট্রাম্পের এই চুক্তির মাধ্যমে পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম, জর্ডান উপত্যকায় দখলদারিত্ব ও অবৈধ বসতি স্থাপনে ইসরায়েলকে অনুমতি দেয়া হয়। ইসরায়েলি স্বার্থের সুরক্ষায় হোয়াউট হাউস এই চুক্তি প্রকাশ করেছে।

গত মঙ্গলবার হোয়াইট হাউসে ইসরায়েলের প্রেসিডেন্ট বেঞ্জামিন নেতানিয়াহুকে পাশে নিয়ে মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা প্রকাশ করেন ডোনাল্ড ট্রাম্প।
২০১৭ সালে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণা দেয়ার পর থেকে ট্রাম্প প্রশাসনের সঙ্গে সব ধরনের ছিন্ন করেন মাহমুদ আব্বাস। আরব লীগের পররাষ্ট্র মন্ত্রীদের ওই বৈঠকে মাহমুদ আব্বাস বলেন, তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফোন কল ও ক্ষুদে বার্তায় সাড়া দেননি।
“কারণ আমি জানি, পরে তিনি এটাকে ব্যবহার করে বলবেন, এই চুক্তির ব্যাপারে আমাদের সঙ্গে পরামর্শ করেছেন। আমরা এই সমাধান কখনই মেনে নেব না।

The Post Viewed By: 72 People