চট্টগ্রাম শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০

‘ডিল অব দ্য সেঞ্চুরি’ : ভারতের সমর্থন নেতানিয়াহু-মোদি টুইট বিনিময়

২ ফেব্রুয়ারি, ২০২০ | ২:১৭ পূর্বাহ্ণ

‘ডিল অব দ্য সেঞ্চুরি’ : ভারতের সমর্থন নেতানিয়াহু-মোদি টুইট বিনিময়

ইন্টারন্যাশনাল ডেস্ক : ইসরায়েলের সঙ্গে নিজেদের সম্পর্ককে অত্যন্ত শক্তিশালী হিসেবে আখ্যায়িত করেছে ভারত। পাশাপাশি ইসরায়েলের ভূয়সী প্রশংসা করেছে দেশটি।

ফিলিস্তিন-ইসরায়েল সংকট নিরসনের লক্ষ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষ থেকে উত্থাপিত ডিল অব দ্যা সেঞ্চুরি বিবেচনায় নিতে ফিলিস্তিনিদের প্রতি আহ্বান জানিয়েছে নয়াদিল্লী।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত বৃহস্পতিবার হিব্রু ভাষায় দেয়া এক টুইটার বার্তায় তেল আবিবের সঙ্গে নয়া দিল্লীর চলমান সহযোগিতার বিষয়ে তার সন্তুষ্টি প্রকাশ করেন।

নয়াদিল্লী-তেল আবিবের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ২৮তম বার্ষিকী পালন উপলক্ষে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর এক অভিনন্দনমূলক টুইটার বার্তার জবাবে নরেন্দ্র মোদি এ টুইট করেন। মোদি বলেন, আমার প্রিয় বন্ধু বেনিয়ামিন নেতানিয়াহুকে অনেক ধন্যবাদ। ভারত এবং ইসরায়েলের মধ্যে সম্পর্ক এখন অনেক গভীর এবং শক্তিশালী। আমাদের মধ্যে অভিন্ন দৃষ্টিভঙ্গি রয়েছে।

এদিকে, নেতানিয়াহু তার টুইটার বার্তায় বলেন, ২৮ বছর আগে ইসরায়েল এবং ভারতের মধ্যে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক গড়ে উঠেছিল। আজকের দিনে আমি আমার বন্ধু নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানাচ্ছি।
বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা প্রমাণ করছে যে ইসরায়েল এবং ভারতের মধ্যে গভীর বন্ধুত্ব বিরাজ করছে। প্রসঙ্গত, সম্প্রতি ট্রাম্পের ঘোষিত ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ বিবেচনা করতে ফিলিস্তিনের প্রতি আহ্বান জানায় ভারত। এরপর নেতানিয়াহু এবং নরেন্দ্র মোদির মধ্যে এ উষ্ণ বার্তা বিনিময় হলো। ট্রাম্পের ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ প্রত্যাখ্যান করেছে ফিলিস্তিন।

শেয়ার করুন
The Post Viewed By: 103 People

সম্পর্কিত পোস্ট