চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ২৫৯

আন্তর্জাতিক ডেস্ক

১ ফেব্রুয়ারি, ২০২০ | ১২:৩৯ অপরাহ্ণ

চীনে প্রাণঘাতী  আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ২৫৯ জনে দাঁড়িয়েছে। শুক্রবার পর্যন্ত দেশটিতে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা অন্তত ১১ হাজার ৭৯১ জন। শনিবার দেশটির স্বাস্থ্য অধিদপ্তর এ তথ্য জানিয়েছে।

এদিকে চীনের বাইরে বিভিন্ন দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার বিশ্বজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটি জানিয়েছে, ১৮ দেশে ৯৮ জনের এ ভাইরাসে আক্রান্ত হয়েছে, তবে ওইসব দেশে কেউ মারা যায়নি। খবর রয়টার্সের

এছাড়া স্বাস্থ্যগত জরুরি অবস্থা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। এর পাশাপাশি দুই সপ্তাহের মধ্যে চীন ভ্রমণ করা বিদেশি নাগরিকদের দেশটিতে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া ভাইরাসটির উৎপত্তিস্থল চীনের হুবেই প্রদেশ থেকে ফিরিয়ে আনা মার্কিন নাগরিকদের প্রথম ১৪ দিন আলাদা স্থানে রাখা হবে।

অন্যান্য দেশে যারা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে তাদের মধ্যে বেশিরভাগই চীনের উহান শহরে ভ্রমণ করেছিল। আর এই উহান শহর থেকেই করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঘটেছে। এছাড়া জার্মানি, জাপান, ভিয়েতনাম ও যুক্তরাষ্ট্রে আক্রান্ত ব্যক্তির থেকে আট জনের মধ্যে এ ভাইরাস সংক্রমণের ঘটনা ঘটেছে। 

জেনেভায় এক সংবাদ সম্মেলনে ডা. টেডরস এ ভাইরাসকে অভূতপূর্ব প্রাদুর্ভাব হিসেবে আখ্যায়িত করে বলেছেন, এটি অভাবনীয় প্রতিক্রিয়া সৃষ্টি করে চলেছে। এ ভাইরাসের ছড়িয়ে পড়া ঠেকাতে চীনা কর্তৃপক্ষের ‘অসাধারণ পদক্ষেপের’ ভূয়সী প্রশংসা করেছেন তিনি। 

এদিকে বৃহস্পতিবার এক জরুরি বৈঠকের পর বিশ্বজুড়ে জরুরি অবস্থার ঘোষণা দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এক বিবৃতিতে সংস্থাটির প্রধান টেডরস আধানম গ্যাব্রিয়েসুস বলেন, ‘এ ভাইরাসের সংক্রমণে চীনে যা ঘটছে সে কারণে এই ঘোষণা নয়, বরং অন্য দেশে এটি ছড়িয়ে পড়ছে এটাই কারণ। উদ্বেগজনক বিষয় হলো, ভাইরাসটি দুর্বল স্বাস্থ্য ব্যবস্থার দেশগুলোতে ছড়িয়ে পড়তে পারে।

 

 

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন