চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

দিল্লিকে আশ্বাস দিল ওয়াশিংটন

৩০ জানুয়ারি, ২০২০ | ২:১৬ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : প্রজাতন্ত্র দিবসের রেশ মেটার আগেই ফের সুসম্পর্কের আশ্বাস এল ওয়াশিংটনের তরফে। আমেরিকার থেকে সম্প্রতি কেনা শিনুক হেলিকপ্টার এবং অ্যাপাচে চপার এই প্রথম বার প্রদর্শনের জন্য রাজপথের কুচকাওয়াজে রেখেছিল ভারত।

ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কেন জাস্টার নয়াদিল্লির এই সৌজন্যের প্রশংসা করে প্রথম টুইটটি করেন। তাতে তিনি লেখেন, ‘প্রতিরক্ষা খাতে ভারত-মার্কিন সহযোগিতার এই প্রদর্শন অভূতপূর্ব।’ সোমবার জাস্টারের এই টুইট রিটুইট করে মার্কিন বিদেশ দফতরের মধ্য এবং দক্ষিণ এশিয়া বিষয়ক শাখা।

তাতে বলা হয়, ‘প্রতিরক্ষা এবং নিরাপত্তা-সহ নানাবিধ বিষয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সহযোগিতার ভিত্তিতে কাজ করতে তৈরি আমেরিকা।’ জল থেকে আকাশ, বাণিজ্য থেকে শক্তি উৎপাদন- সব ক্ষেত্রেই আগামী দশকে নয়াদিল্লির সঙ্গে কোমর বেঁধে ওয়াশিংটন আরও সাফল্য পেতে চায় বলেও উল্লেখ রয়েছে সেই টুইটে।

আগামী মাসেই ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২১ থেকে ২৪ ফেব্রুয়ারির মধ্যে কোনও একটা দিন গুজরাতের আমদাবাদে মোদির সঙ্গে এক মঞ্চে থাকার কথা ট্রাম্পের। সফরসূচি নির্দিষ্ট না-হলেও, শোনা যাচ্ছে দ্বিপাক্ষিক বাণিজ্যই এ বার প্রাধান্য ট্রাম্পের। ২৪ ফেব্রুয়ারি থেকে ৩০ মার্চ পর্যন্ত জেনিভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের বার্ষিক সাধারণ সভা রয়েছে। সূত্রের খবর, কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপের পাশাপাশি পাকিস্তান এই সভায় মুসলিমদের প্রতি অবিচারের অভিযোগে ভারতের সিএএ, এনআরসি, এনপিআর নিয়েও সুর চড়াতে পারে। তাই সভা শুরুর ঠিক আগে, মার্কিন প্রেসিডেন্টের এই ভারত
সফর বিশেষ তাৎপর্যপূর্ণ
বলে মনে করা হচ্ছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট