চট্টগ্রাম সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

লারিজানি ‘মুসলিম দেশগুলোর মধ্যে বিভেদের ফল ট্রাম্পের ‘ডিল অব দ্য সেঞ্চুরি’

২৯ জানুয়ারি, ২০২০ | ৫:৪৩ পূর্বাহ্ণ

লারিজানি ‘মুসলিম দেশগুলোর মধ্যে বিভেদের ফল ট্রাম্পের ‘ডিল অব দ্য সেঞ্চুরি’

ইন্টারন্যাশনাল ডেস্ক : ইসলামি প্রজাতন্ত্র ইরানের সংসদ স্পিকার আলী লারিজানি বলেছেন, বিশ্বের মুসলিম দেশগুলোর মধ্যে বিভেদ এবং অনৈক্যের ফলেই ইহুুদিবাদী ইসরাইল এবং আমেরিকা কথিত শান্তি চুক্তি ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ চাপিয়ে দেয়ার মতো জঘন্য কর্মকা-ে লিপ্ত হওয়ার আসকারা পেয়েছে।
ওই চুক্তির অধীনে ফিলিস্তিনিদের জেরুজালেম আল কুদস এবং পশ্চিম তীরে অবস্থিত ইহুদিদের সব অবৈধ বসতি ইসরাইলের সঙ্গে অন্তর্ভুক্তির কথা বলা হয়েছে। পাশাপাশি এ চুক্তির অধীনে বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের স্বদেশে ফেরার অধিকার খর্ব করা হয়েছে।
ইসরাইল এবং ফিলিস্তিনের মধ্যে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার কথিত লক্ষ্য নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই শান্তি চুক্তির খসড়া তৈরি করেছেন এবং আজ আরো পরে তা প্রকাশ করা হবে বলে ঘোষণা দিয়েছেন তিনি। গতকাল জাতীয় সংসদে দেয়া ভাষণে স্পিকার লারিজানি বলেন, বিশ্বের সকল মুসলমানদের অপমান ও অপদস্ত করার লক্ষ্য নিয়েই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রতারণাপূর্ণ ডিল অব দ্যা সেঞ্চুরি মধ্যপ্রাচ্যে চাপিয়ে দেয়ার চেষ্টা করছেন।
তিনি আরো বলেন, মার্কিনীরা খুব শিগগিরই তাদের এ পদক্ষেপের শক্ত জবাব পাবে। এ সময় তিনি ইরাকে মার্কিন বিরোধী মিলিয়ন ম্যান মার্চের কথা উল্লেখ করেন।

শেয়ার করুন
The Post Viewed By: 117 People

সম্পর্কিত পোস্ট