চট্টগ্রাম মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

লিবিয়া ও সিরিয়া পরিস্থিতি নিয়ে এরদোগান-ট্রাম্পের আলোচনা

২৯ জানুয়ারি, ২০২০ | ৫:৪২ পূর্বাহ্ণ

লিবিয়া ও সিরিয়া পরিস্থিতি নিয়ে এরদোগান-ট্রাম্পের আলোচনা

দুই প্রেসিডেন্ট সিরিয়ার ইদলিব প্রদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। তারা লিবিয়ায় বিদেশি হস্তক্ষেপের অবসান ও যুদ্ধবিরতি কার্যকর রাখার ওপর গুরুত্বারোপ করেন

ইন্টারন্যাশনাল ডেস্ক : লিবিয়া এবং সিরিয়ার বর্তমান পরিস্থিতি নিয়ে টেলিফোনে আলোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান।

গত সোমবার দুই প্রেসিডেন্ট আলোচনা করেন এবং তারা লিবিয়ায় বিদেশি হস্তক্ষেপের অবসান ও যুদ্ধবিরতি কার্যকর রাখার ওপর গুরুত্বারোপ করেন।
হোয়াইট হাউজের মুখপাত্র জাড ডিয়ার এক টুইটার বার্তায় এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, দুই প্রেসিডেন্ট সিরিয়ার ইদলিব প্রদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। ইদলিবে সিরিয়ার সরকারি সেনারা উগ্রবাদী সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে বড় ধরনের সামরিক অভিযান শুরু করেছে।

ইদলিব প্রদেশে বর্তমানে সবচেয়ে বেশি বিদেশি মদদপুষ্ট সন্ত্রাসী তৎপর রয়েছে। তাদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে সিরিয়ার সেনারা এবং এরইমধ্যে সরকারি বাহিনী উল্লেখযোগ্য সফলতা পেয়েছে। বর্তমানে তারা প্রদেশের বেশিরভাগ এলাকা থেকে সন্ত্রাসীদেরকে নির্মূল করতে সক্ষম হয়েছে।
অন্যদিকে, লিবিয়ার বিদ্রোহী কমান্ডার জেনারেল খলিফা হাফতার গত রোববার থেকে মিসরাতা শহরের দিকে অভিযান শুরু করেছেন।
কয়েকদিন আগে জার্মানির রাজধানী বার্লিনে লিবিয়ায় টেকসই যুদ্ধবিরতি এবং অস্ত্র নিষেধাজ্ঞা কার্যকর রাখার ব্যাপারে আন্তর্জাতিক একটি সম্মেলনে যখন সবাই একমত হয়েছে তার এক সপ্তাহ পরে খলিফা হাফতার মিসরাতার দিকে অভিযান শুরু করলেন। লিবিয়ার ত্রিপোলিভিত্তিক জাতিসংঘ স্বীকৃত সরকারকে সমর্থন দিচ্ছে তুরস্ক।

শেয়ার করুন
The Post Viewed By: 123 People

সম্পর্কিত পোস্ট