চট্টগ্রাম বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০

চীন থেকে নাগরিকদের দেশে ফেরাবেন না : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

২৯ জানুয়ারি, ২০২০ | ৫:৪২ পূর্বাহ্ণ

মৃত্যু বেড়ে ১০৬, আক্রান্ত সাড়ে ৪ হাজার, ফুড সাপ্লিমেন্টের চাহিদা হু হু করে বাড়ছে, মাস্ক তৈরির হিড়িক!

চীন থেকে নাগরিকদের দেশে ফেরাবেন না : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ইন্টারন্যাশনাল ডেস্ক : চীন থেকে বিভিন্ন দেশ যেন তাদের নাগরিকদের সরিয়ে না নেয়, সে ব্যাপারে নির্দেশনা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। করোনাভাইরাস যেন বিশ্বব্যাপী ছড়িয়ে না পড়ে, সেই লক্ষ্যেই এ ধরনের বার্তা দিয়েছে সংস্থাটি।

ডব্লিউএইচও বলছে, আমরা লক্ষ করেছি, কিছু দেশ নিজেদের নাগরিকদের চীন থেকে প্রত্যাহার করে নেওয়ার ইচ্ছা প্রকাশ করেছে। ডব্লিউএইচও সেই সিদ্ধান্তকে সমর্থন করে না। বর্তমান পরিস্থিতিতে আমাদের শান্ত থাকা উচিত এবং অত্যধিক প্রতিক্রিয়া দেখানোর দরকার নেই। মহামারী প্রতিরোধ ও নিয়ন্ত্রণের জন্য চীন সরকারের ক্ষমতায় বিশ্বাস রয়েছে ডব্লিউএইচও’র।

নতুন প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে এশিয়া দেশ চীনে। ইতোমধ্যেই ১০৬ জন মারা গেছেন। একইসঙ্গে একদিনের ব্যবধানে দ্বিগুণ হয়ে গেছে ভাইরাসটিতে সংক্রমণ সংখ্যা।

একদিন আগে অর্থাৎ ২৬ জানুয়ারি পর্যন্ত এর আক্রান্ত সংখ্যা ছিল দুই হাজার ৮৩৫ জন। যা সোমবার (২৭ জানুয়ারি) গিয়ে দাঁড়িয়েছে প্রায় ৪৫১৫ জনে।
চীনের হ্যাপিনেস বায়োটেক গ্রুপ লিমিটেড গত সোমবার ঘোষণা করেছে, করোনাভাইরাসের উহান শহরে জেরে তাদের একটি প্রডাক্ট শতগুণ বিক্রি বেড়ে গেছে। জানা গেছে, পুষ্টিকর সেই খাবার সাধারণ খাবারের পরিপূরক হিসেবে বিক্রি করা হয়।

]কর্ডিসেপস মাইসেলিয়া নামের ওই ফুড সাপ্লিমেন্ট চলতি মাসে ১২ লাখ ডলারের বেশি বিক্রি হয়েছে কেবল উহান শহরে। যা গত বছরের ডিসেম্বরের তুলনায় ১২৫ শতাংশ বেশি।
করোনাভাইরাস মহামারি আকার ধারন করায় চীনজুড়ে কারখানাগুলোতে মাস্ক তৈরির হিড়িক পড়ে গেছে। এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে, চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা শিনহুয়ার অনলাইন সংস্করণ।
চীনের মধ্যাঞ্চলীয় প্রদেশ হেনানেই ৪২টি চিকিৎসা সরঞ্জাম প্রস্তুতকারী কম্পানির শ্রমিকদের মধ্যে মাস্ক তৈরির হড়িক পড়ে গেছে। কারখানাগুলোর সব শ্রমিক একযোগে কাজে ফিরে এসেছে।

শেয়ার করুন
The Post Viewed By: 226 People

সম্পর্কিত পোস্ট