চট্টগ্রাম শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০

ট্রাম্পের ডিল অব দ্য সেঞ্চুরি প্রত্যাখ্যান করছেন ফিলিস্তিনিরা

২৮ জানুয়ারি, ২০২০ | ৫:১৫ পূর্বাহ্ণ

ট্রাম্পের ডিল অব দ্য সেঞ্চুরি প্রত্যাখ্যান করছেন ফিলিস্তিনিরা

ইন্টারন্যাশনাল ডেস্ক : ফিলিস্তিনের বিভিন্ন রাজনৈতিক সংগঠন বিতর্কিত ও কথিত শান্তি চুক্তি ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ প্রত্যাখ্যান করেছে। ইহুদিবাদী ইসরাইল এবং ফিলিস্তিনের মধ্যে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার কথিত লক্ষ্য নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই শান্তি চুক্তির খসড়া তৈরি করেছেন এবং চলতি সপ্তাহে তা প্রকাশ করা হতে পারে।
ফিলিস্তিন স্বশাসন কর্তৃপক্ষের মুখপাত্র নাবিল আবু রুদাইনাহ জোর দিয়ে বলেছেন, “ফিলিস্তিনিরা প্রেসিডেন্ট ট্রাম্পের এই পরিকল্পনা মেনে নেবেন না। জনগণের সমর্থন নিয়ে আমাদের সরকার ফিলিস্তিনকে ভাগ বাটোয়ারা করার প্রচেষ্টা নস্যাৎ করবে।”

আবু রুদাইনাহ বলেন, ফিলিস্তিনের নেতারা বিভিন্ন সংগঠন ও সংস্থাসহ সমাজের সব পর্যায়ের নেতৃত্বের সঙ্গে বৈঠক করছেন এবং পরিপূর্ণভাবে এই চুক্তি প্রত্যাখ্যানের প্রস্তুতি নিয়েছেন। ফিলিস্তিন সরকারের এই মুখপাত্র আরো বলেন, ট্রাম্পের এ চুক্তি বাস্তবায়ন করা হলে মধ্যপ্রাচ্য ভয়াবহ রকমের অস্থিতিশীল হয়ে উঠবে। এজন্য তিনি ফিলিস্তিনের অবস্থানের প্রতি আরব দেশগুলোকে সমর্থন দেয়ার আহ্বান জানান।

এদিকে, নাম প্রকাশে অনিচ্ছুক ফিলিস্তিনের একজন সরকারি কর্মকর্তা জানান, প্রেসিডেন্ট ট্রাম্প টেলিফোনে কথা বলার জন্য প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের প্রতি বারবার অনুরোধ করা সত্ত্বেও আব্বাস সেই অনুরোধে সাড়া দেন নি।
ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের প্রধান ইসমাইল হানিয়াও প্রেসিডেন্ট ট্রাম্পের এই কথিত শান্তি চুক্তি বানচাল করার ওপর জোর দিয়েছেন। তিনি বলেছেন, এটি বাস্তবায়ন করা হলে দখলদার ইসরাইল সরকারের বিরুদ্ধে নতুন প্রতিরোধ সংগ্রাম শুরু হবে।

শেয়ার করুন
The Post Viewed By: 118 People

সম্পর্কিত পোস্ট