চট্টগ্রাম মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

উহানে আতঙ্কিত বাংলাদেশিরা দেশে ফিরতে আকুল

২৬ জানুয়ারি, ২০২০ | ৮:১০ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

উহানে আতঙ্কিত বাংলাদেশিরা দেশে ফিরতে আকুল

চীনের হুবেই প্রদেশের উহান শহরে পড়াশোনার পাশাপাশি বিভিন্ন কাজে বসবাস করছে পাঁচ শতাধিক বাংলাদেশি। তাদের সবাই এখন চরম উৎকণ্ঠার মধ্যে দিনযাপন করছেন। ‘করোনাভাইরাসে’ সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত হয়েছেন চীনের ওই শহরে। বসবাসরত বাংলাদেশিদের অনেকেই চাইছেন সরকার যেন তাঁদের দেশে ফিরিয়ে আনে।

বাংলাদেশ দূতাবাস বসবাসরতদের তাঁদের সুরক্ষা দিতে ২৪ ঘণ্টার হটলাইন (+৮৬১৭৮০১১১৬০০৫) চালু করেছে। তবে অধিকাংশ শিক্ষার্থী অবশ্য অভিযোগ করেছেন, ওই নম্বরে ফোন করলেও সব সময় কাউকে তাঁরা পাচ্ছেন না। এদের মধ্যে রাকিবুল তূর্য নামের একজন ফেসবুকে লিখেছেন- ‘সম্প্রতি চায়নাতে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে আক্রান্ত শহর উহানে আমি বাস করছি। এখানে আমরা প্রায় ৫০০ জনেরও অধিক বাংলাদেশি উহানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ব্যাচেলর, মাস্টার্স ও পিএইচডি প্রোগ্রামে অধ্যায়নরত। উহান থেকে বর্হিগামী সব বাস-ট্রেন এবং বিমান চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত অন্তত ২৫ জন মারা গেছে এবং ৬০০-এরও বেশি মানুষ এতে আক্রান্ত হয়েছে। আমরা চাইলেও এখন নিজ দেশে ফিরে যেতে পারছি না। বাংলাদেশ দূতাবাস থেকে আমাদের খোঁজ খবর নেয়া হচ্ছে এমন নিউজ বাংলাদেশের মিডিয়াতে প্রচার করা হলেও এ খবর ভিত্তিহীন। আমাদের এখন পর্যন্ত কোনো প্রকার কোনো খোঁজ নেয়া হয়নি। আমরা সবাই এক কঠিন মুহূর্ত পার করছি। আল্লাহ তায়ালা যেন আমাদের সবাইকে এ বিপদ থেকে রক্ষা করেন।’

প্রসঙ্গত, করোনাভাইরাসে আক্রান্ত হলে পুরোপুরি নষ্ট হয়ে যেতে পারে কিডনি। করোনাভাইরাস মরণব্যাধি। সবচেয়ে উদ্বেগের বিষয় হলো এখন পর্যন্ত আবিষ্কার হয়নি করোনাভাইরাসের কোনো ওষুধ বা ভ্যাকসিন।

সংক্রামক প্রাণঘাতী এই ব্যাধিতে এ পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৫৬ চীনা নাগরিক। আর আক্রান্ত হয়েছেন দু’হাজারেরও বেশি মানুষ। চীনের সীমান্ত পেরিয়ে যুক্তরাষ্ট্র, থাইল্যান্ড, তাইওয়ান, দক্ষিণ কোরিয়া ও জাপানের পর ভারতেও ছড়িয়ে পড়ছে রহস্যময় এই ভাইরাসটি।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 144 People

সম্পর্কিত পোস্ট