চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

তুরস্কে ভয়াবহ ভূমিকম্পে নিহত ১৮

আন্তর্জাতিক ডেস্ক

২৫ জানুয়ারি, ২০২০ | ১১:৫৫ পূর্বাহ্ণ

তুরস্কের পূর্বাঞ্চেলে ভয়াবহ ভূমিকম্পে অন্তত ১৮ জনের মৃত্যু হয়েছে। গুরুতর আহত হয়েছেন আরও শতাধিক। ভূমিকম্পের পর এখনও পর্যন্ত অন্তত ৩০ জন নিখোঁজ রয়েছেন। 

স্থানীয় সময় শুক্রবার (২৪ জানুয়ারি) রাত ৮টা ৫৫ মিনিটে এই ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের রিখটার স্কেল মাত্রা ছিল ৬.৮। এর কেন্দ্রবিন্দু ছিল তুরস্কের পূর্বে অবস্থিত এলাজিগ প্রদেশের একটি ছোট শহর সিভরাইস। পার্শ্ববর্তী দেশ সিরিয়া, লেবানন এবং ইরানেও এ ভূকম্পন অনুভূত হয়। খবর এএফপির

প্রত্যক্ষদর্শী ৪৭ বছর মেলাহাত ক্যান এএফপিকে বলেন, খুবই ভয়াবহ অভিজ্ঞতা। ভূমিকম্পের কারণে বাড়ির সব আসবাব আমাদের ঘাড়ের ওপর পড়ে যায়। কোনও রকমে প্রাণ হাতে করে বাড়ির বাইরে বেরিয়ে আসি।

ভূমিকম্পের পর তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তাইয়েপ এরদোয়ান টুইটারে জানিয়েছেন, ক্ষতিগ্রস্ত মানুষের পাশে থাকবে সরকার। ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত সব মানুষ ও নিহতদের পরিবারকে যথাসম্ভব সাহায্য করা হবে। 

দেশটির ডিজাস্টার এন্ড ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি (এএফএডি) জানিয়েছে, ইরাক ও সিরিয়া সীমান্তের কাছে পূর্ব ইরাকের বেশ কিছু অংশেও এই ভূমিকম্প অনুভূত হয়েছে।

তুরস্কে মাঝেমধ্যেই ভূমিকম্প হয়। ১৯৯৯ সালের দেশটির পশ্চিমাঞ্চলীয় ইজমিত শহরে এক ভয়াবহ ভূমিকম্পে প্রায় ১৭ হাজার মানুষ নিহত হয়েছিল।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন