চট্টগ্রাম মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

মেশিন লার্নিং এখন প্রয়োজনীয় প্রযুক্তি দক্ষতা হিসেবে বিবেচিত

৯ জানুয়ারি, ২০২০ | ৪:২২ পূর্বাহ্ণ

আবদুল মুহিদ

মেশিন লার্নিং এখন প্রয়োজনীয় প্রযুক্তি দক্ষতা হিসেবে বিবেচিত

বর্তমান যুগে প্রয়োজনীয় তথ্যপ্রযুক্তি দক্ষতার ক্ষেত্রে ওপরের দিকেই রয়েছে মেশিন লার্নিং বা এমএল-বিষয়ক দক্ষতা। বিশেষজ্ঞরা বলছেন, ভবিষ্যতে মেশিন লার্নিং ও আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সের মতো বিষয়গুলোতে অমিত সম্ভাবনা রয়েছে।

তাই এ ধরনের প্রযুক্তি খাতে দক্ষতা অর্জন করা জরুরি।

এ ধরনের প্রযুক্তি আমাদের অজ্ঞাতসারে জীবনকে সহজ করে তুলছে। আমরা এ ধরনের প্রযুক্তির ওপর নির্ভরশীল হয়ে উঠছি। উদাহরণ হিসেবে বলা যায়, আপনি যখন ফোনে ভয়েস কমান্ড দেন বা ইন্টারনেট ছবির খোঁজ করতে বলেন, মেশিন লার্নিং আপনার চাহিদা অনুযায়ী ফল দেখাতে পারে।
সম্প্রতি পেশাদার ব্যক্তিদের সামাজিক যোগাযোগের সাইট লিঙ্কডইন যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশে আগামী বছর সবচেয়ে চাহিদাসম্পন্ন দক্ষতার তালিকা প্রকাশ করেছে। লিঙ্কডইনের বার্ষিক ইমার্জিং জবস রিপোর্টে যুক্তরাষ্ট্রের সবচেয়ে চাহিদাসম্পন্ন তালিকার শীর্ষে শিল্প খাতে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স ও ডেটা সায়েন্স পদের চাহিদা বাড়ছে বলে দেখা গেছে, যা ভবিষ্যতেও বাড়বে।

এ বছর ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ প্রযুক্তি বিশ্বের হালনাগাদ বিষয়গুলো জানার ও সে বিষয়ে দক্ষতা অর্জনের পরিকল্পনার কথা জানান। তাঁর তালিকায় মেশিন লার্নিংয়ের বিষয়টিও ছিল।
প্রযুক্তি বিশ্লেষকেরা পূর্বাভাস দিয়েছেন, ২০২৪ সাল নাগাদ প্রযুক্তি খাতে চাকরির সুযোগ ১২ শতাংশ বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এতে তথ্যপ্রযুক্তি খাতের পেশাদারদের সামনে আরও নতুন চাকরির দরজা খুলে যাবে।
আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স বা এআই আগামী বছরও গুরুত্ব পাবে। প্রযুক্তি খাতের নেতৃত্বস্থানীয় পদ, যেমন: আইও, সিটিও, প্রোডাক্ট হেড প্রভৃতি ক্ষেত্রে এআই প্রযুক্তিতে অভিজ্ঞ ব্যক্তিরা

প্রাধান্য পাবেন। যাঁরা এআই বিশেষজ্ঞদের দল ব্যবস্থাপনা, ডেটা সায়েন্স ও উদ্ভাবনী পণ্য তৈরিতে দক্ষতা দেখাবেন, তাঁরা এগিয়ে যাবেন। আগামী বছরেও যে দক্ষতাগুলো কাজে লাগবে তার মধ্যে একটি হচ্ছে অ্যাপ্লাইড মেশিন লার্নিং। বর্তমানে ডেটা সায়েন্সের কদর দ্রুত বাড়ছে। ডেটা ব্যবহার করে তা কাজে লাগানোর দক্ষতা দেখাতে পারলে তাদের চাহিদা বেশি থাকবে।
(আগামী সংখ্যায় সমাপ্য)

শেয়ার করুন
The Post Viewed By: 499 People

সম্পর্কিত পোস্ট