চট্টগ্রাম বুধবার, ২৫ নভেম্বর, ২০২০

৩১ ডিসেম্বর, ২০১৮ | ২:০৯ অপরাহ্ণ

অটোপাইলটে নজর বাড়াচ্ছে টেসলা

গাড়িতে চালকের জন্য সহায়ক প্রযুক্তি অটোপাইলট-এ মনযোগ বাড়াচ্ছে টেসলা। প্রতিষ্ঠানের অভ্যন্তরীন কর্মীদেরকে নতুন অটোপাইলট হার্ডওয়্যার পরীক্ষার জন্য উৎসাহ দিচ্ছে প্রতিষ্ঠানটি।-বিডিনিউজ
অটোপাইলটের জন্য নতুন হার্ডওয়্যার বানিয়েছে প্রতিষ্ঠানটি। নিউরাল নেট কম্পিউটারযুক্ত এই হার্ডওয়্যার স্বয়ংক্রিয় গাড়ির জন্য বিশ্বের সবচেয়ে উন্নত কম্পিউটার ব্যবস্থা হবে বলে দাবি করেছে টেসলা। প্রতিষ্ঠানের মধ্যে এই হার্ডওয়্যার পরীক্ষায় অংশ নিতে কর্মীদেরকে একটি ইমেইল পাঠিয়েছেন টেসলা প্রধান ইলন মাস্ক। ইমেইলে বলা হয়, পুরোপুরি স্বচালিত প্রকল্পে টেসলার আরও কয়েকশ’ অভ্যন্তরীন অংশগ্রহণকারী দরকার, যার মাধ্যমে টেসলার নকশা করা নিউরাল নেট কম্পিউটারের সাহায্যে অনেক বেগ পাবে।টেসলার নতুন এই হার্ডওয়্যারকে অভ্যন্তরীনভাবে বলা হচ্ছে হার্ডওয়্যার ৩। আগের এইচডাব্লিউ২-এর চেয়ে ১০০০ শতাংশ বেশি ক্ষমতা রয়েছে নতুন হার্ডওয়্যারে। চলতি বছরের শুরুতেই প্রতিষ্ঠানের পুরো স্বয়ংক্রিয় ব্যবস্থা পরীক্ষা করতে শত শত কর্মী আহ্বান করেছে টেসলা। আর নতুন গাড়ি কিনতে বিনামূল্যে অটোপাইলট আপগ্রেড সুবিধাও দিয়েছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটি। মাস্ক বলেন,আপনি যদি এই প্রকল্পে অংশ নেন।
অটোপাইলট দলকে উন্নয়নের জন্য প্রতিক্রিয়া জানান, আপনার আট হাজার মার্কিন ডলারের এফএসডি খরচ মওকুফ করা হবে। এটি আগে আসলে আগে পাবেন ভিত্তিতে দেওয়া হবে এবং যখনই আমাদের যথেষ্ট অংশগ্রহণকারী হবে আমরা এই সুযোগ বন্ধ করবো। এবারই শেষবারের মতো আমরা এই সুযোগ দিচ্ছি।”সফটওয়্যার আপডেটের মাধ্যমে উন্নত অটোপাইলট ফিচার চালু করতে চাচ্ছে টেসলা। নতুন হার্ডওয়্যারের টেসলা মালিকরা এতে আরও উন্নত স্বয়ংক্রিয় ফিচার পাবেন বলে ধারণা করা হচ্ছে।

শেয়ার করুন
The Post Viewed By: 651 People

সম্পর্কিত পোস্ট