চট্টগ্রাম শুক্রবার, ০৫ জুন, ২০২০

মাত্র ৪০ হাজার টাকায় রোবট!

১৭ সেপ্টেম্বর, ২০১৯ | ১১:১০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

মাত্র ৪০ হাজার টাকায় রোবট!

কুমিল্লার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী একটি রোবট তৈরি করেছেন মাত্র ৪০ হাজার টাকা ব্যয়ে। ব্যবহারকারীর কথা শুনতে এবং প্রত্যুত্তর করতে পারা সক্ষম রোবটটি স্মার্টফোন দিয়ে পরিচালনা করা যায় ।

কৃতি ওই দুই শিক্ষার্থী হলেন- ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের দ্বিতীয় সেমিস্টারের শিক্ষার্থী আশরাফুর রহমান মিনহাজ ও তৃতীয় বর্ষের দ্বিতীয় সেমিস্টারের শিক্ষার্থী মাহমুদা আফরীন। ওই বিভাগের প্রভাষক মাসুম বকাউল তাদের তত্ত্বাবধানে ছিলেন।

আজ মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) করেন ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের পদুয়ার বাজারের ক্যাম্পাসে উন্মোচন করা হয় রোবটটি ।

রোবটটি বাংলাদেশের প্রথম ওপেনসোর্স হিউম্যানয়েড রোবট বলে দাবি করে ওই দুই শিক্ষার্থী বলেন, মিনহাজ ও আফরীনের নামের আদ্যাক্ষর নিয়ে রোবটটির নাম দেয়া হয়েছে মিয়া-১। আড়াই মাস সময় নিয়ে রোবটটি তৈরিতে ব্যয় হয়েছে মাত্র ৪০ হাজার টাকা। রোবটটিকে স্মার্টফোন দিয়ে নির্দেশনা দেয়া যাবে। এটি ব্যবহারকারীর কথা শুনতে এবং প্রত্যুত্তর করতে পারবে।

টিম লিডার মিনহাজ বলেন, ৭ ইঞ্চি টাচ স্ক্রিন এলসিডি মনিটর রয়েছে রোবটটির বুকে, যার মাধ্যমে একজন ইউজার সহজে রোবটটিকে কমান্ড করে তার কাছ থেকে তথ্য জেনে নিতে পারবে। রোবট মিয়া-১ মুখে কথা বলার পাশাপাশি তার মনিটরে প্রদর্শন করবে সংশ্লিষ্ট ছবিও। অত্যাধুনিক ক্যামেরাও সংযুক্ত করা হয়েছে রোবটটির চোখে যার মাধ্যমে এটি দেখতে পারবে। এটি টিচিং ও রিসিপশনের কাজও করতে সক্ষম।

ভবিষ্যতে আরও অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে মিয়া-২ রোবট তৈরি করার কথা জানিয়ে মিনহাজ আরো বলেন, “বিশ্ববিদ্যালয়ের ল্যাবে তৈরি করা রোবট মিয়া-১ কে ওপেনসোর্স করে দেয়া হয়েছে। অর্থাৎ রোবটটির প্রোগ্রাম, ডিজাইন, পার্টস লিস্ট সবকিছুই ওয়েবসাইটে দেয়া আছে। সবাই নিজের আবিষ্কারকে লুকিয়ে রাখলেও আমরা ওপেন করে দিয়েছি যেন আমাদের দেখে অন্যরা আরো ভালো কিছু করে।

পূর্বকোণ/রাশেদ

The Post Viewed By: 387 People

সম্পর্কিত পোস্ট