চট্টগ্রাম শুক্রবার, ০২ অক্টোবর, ২০২০

সর্বশেষ:

ল্যাপটপ

১ জুলাই, ২০১৯ | ৩:৪৯ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

ল্যাপটপ

শুরু হয়ে গেছে বর্ষাকাল। বর্ষাকাল মানেই অঝোর বৃষ্টি। আর যখন তখন এ বৃষ্টির পানি পড়ে আপনার সাধের ল্যাপটপটির অবস্থা বারোটা বেজে যেতে পারে যেকোন মুহূর্তেই। আবার টানা বৃষ্টিতে স্যাঁতস্যাঁতে আবহাওয়ায়ও ক্ষতি হতে পারে আপনার পছন্দের গ্যাজেটটির। এ রকম অবস্থায় ছোট ছোট কিছু টিপস খেয়াল রাখলে বেঁচে যাবে আপনার সাধের ল্যাপটপটি।
এমন কিছু পরামর্শ তুলে ধরা হলো আপনারই জন্য:
সবসময় অফিসে বা শিক্ষাপ্রতিষ্ঠানে ল্যাপটপ বহন করতে হয়, তারা কখনোই ল্যাপটপ ব্যাগ নিতে ভুলবেন না। খুব ভালো হয় ব্যাগটি পানি নিরোধক হলে। ল্যাপটপ ব্যাগের ভেতরের অংশে প্যারাস্যুট কাপড় থাকলে পানি নিরোধক হিসেবে কাজ করবে। এ ছাড়াও ব্যাগে সবসময় পলিব্যাগ রাখতে পারেন। বৃষ্টি নামলেই নিরাপদ পলিব্যাগে ল্যাপটপটি মুড়িয়ে ব্যাগে বহন করতে পারেন। এভাবে বিপদ অনেকটাই এড়ানো যাবে। বৃষ্টিতে রাস্তায় পানি জমে। ফোন ব্যাগে থাকলে অসাবধানতায় পড়ে যেতে পারে, তাই ব্যাগের চেইন বন্ধ রাখুন।
আপনার ল্যাপটপ বৃষ্টিতে ভিজে বা পানিতে পড়ে যদি পাওয়ার অফ হয়ে যায়, তাহলে ভুলেও পাওয়ার অন করবেন না। পানিতে ভিজে গেলে যত দ্রুত সম্ভব ল্যাপটপ থেকে ব্যাটারি আলাদা করুন। এরপর শুকনো কাপড় দিয়ে ভালোভাবে মুছে নিন। এরপরও ভেতরে পানি আছে মনে হলে ল্যাপটপটি শুকনো কোনো জায়গায় রেখে টেবিল ল্যাম্পের সাহায্যে হালকা তাপ দিন। তবে খেয়াল রাখবেন, তাপের পরিমাণ যেন খুব বেশি না হয়। ল্যাপটপ অন করার পর যদি ডিসপ্লে থাকে তাহলে তো কোনো সমস্যাই নেই। আর যদি ডিসপ্লে না আসে তাহলে আবার ল্যাপটপের পাওয়ার অফ করে দিন। এরপর ল্যাপটপের কিবোর্ডের যে তিনটি লক থাকে সেগুলো ভালোভাবে খুলে পানি মুছে ফেলুন।
এ ছাড়াও, যদি কোনোভাবে ল্যাপটপের স্ক্রিনে পানি প্রবেশ করে তাহলে স্ক্রিনটা কিছুটা তামাটে ঘোলা দেখা যাবে। ঘোলার পরিমাণটা খুব বেশি হলে বুঝবেন যে ল্যাপটপের ডিসপ্লে নষ্ট হয়ে গেছে। তাই সবচেয়ে ভালো হয়, ল্যাপটপ পানিতে ভিজলে যত দ্রুত সম্ভব সেবা থেকে সার্ভিসিং সেন্টারের মেকানিককে দেখানো।

 

পূর্বকোণ / রাশেদ

শেয়ার করুন
The Post Viewed By: 602 People

সম্পর্কিত পোস্ট