চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

সাংবাদিকের কাজ করবে রোবট!

৩১ মে, ২০২০ | ২:০৪ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

সাংবাদিকের কাজ করবে রোবট!

নিজেদের এমএসএন ওয়েবসাইটের সংবাদ বাছাইয়ের জন্য এখন থেকে সাংবাদিকের বদলে স্বয়ংক্রিয় প্রক্রিয়া ব্যবহার করবে মাইক্রোসফট। ফলে কৃত্রিম বুদ্ধিমত্তার কাছে চাকরি হারাচ্ছেন প্রায় ৫০ জন সাংবাদিক।

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের তথ্য অনুসারে, ৫০ জনের মধ্যে ২৭ জন সাংবাদিক যুক্তরাজ্যের পিএ মিডিয়া-এর মাধ্যমে নিয়োগপ্রাপ্ত। মাইক্রোসফট জানিয়েছে, ব্যবসা মূল্যায়নের একটি অংশ হিসেবে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে আসা হচ্ছে এমএসএন ওয়েবসাইটে।

এতোদিন এমএসএন সাইটের খবর, ছবি ও শিরোনাম সংগ্রহের কাজ করতেন বিভিন্ন সংবাদ সংস্থার সাংবাদিকরা।  মাইক্রোসফটের পদক্ষেপে এখন থেকে কৃত্রিম বুদ্ধিমত্তা করবে এ কাজগুলো।

“অন্যান্য প্রতিষ্ঠানের মতো আমরাও প্রতিনিয়ত আমাদের ব্যবসা মূল্যায়ন করি। অনেক ক্ষেত্রে এর পর আমরা বিনিয়োগ বাড়াই, অনেক ক্ষেত্রে পুনঃসংস্থাপন করি। এই সিদ্ধান্তগুলো বর্তমান মহামারীর ফলাফল নয়”। – এক বিবৃতিতে জানিয়েছে মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি।     

আর দশটি প্রযুক্তি প্রতিষ্ঠানের মতো মাইক্রোসফটও নিজ ওয়েবসাইটে সংবাদ সেবা দিতে বিভিন্ন সংবাদমাধ্যম থেকে খবর কিনে থাকে। কিন্তু কোন খবরগুলো কীভাবে উপস্থাপন করা হবে, সে সিদ্ধান্ত নেওয়ার ভার নিয়োগপ্রাপ্ত সাংবাদিকদের হাতে দিয়ে রেখেছিল প্রতিষ্ঠানটি।

জুনের শেষ নাগাদ সব মিলিয়ে প্রায় ৫০ জন সাংবাদিক চাকরি হারাবেন বলে প্রতিবেদনে উল্লেখ করেছে সিয়াটল টাইমস। “মেশিনের কাছে আমাদের চাকরি হারানোর ব্যাপারটি ভাবা হতাশাজনক, কিন্তু তা-ই তো হচ্ছে” – সংবাদমাধ্যমটিকে বলেছেন বাদ পড়া একজন।

আরেক জন সাংবাদিক বলেছেন, “আমি আমার সব সময় ব্যয় করেছি কীভাবে স্বয়ংক্রিয় এবং কৃত্রিম বুদ্ধিমত্তা আমাদের চাকরি ছিনিয়ে নেবে তা পড়ে – এখন এটি আমারটাই নিয়ে গেছে”।  – খবর বিবিসি’র।

পূর্বকোণ/ এস

শেয়ার করুন
The Post Viewed By: 548 People

সম্পর্কিত পোস্ট