চট্টগ্রাম শুক্রবার, ১৭ জুলাই, ২০২০

সর্বশেষ:

সু স্থ থা কু ন

১৩ জানুয়ারি, ২০২০ | ২:৫২ পূর্বাহ্ণ

সু স্থ থা কু ন

আমাদের অনেকের ধারণা বন্ধ্যত্ব শুধু নারীদের ক্ষেত্রেই হয়। তবে বিজ্ঞানীরা বলছেন ভিন্ন কথা। বিজ্ঞানীদের গবেষণা অনুযায়ী, বন্ধ্যত্ব হতে পারে পুরুষও। শুধু নারী নয়, পুরুষও সন্তান জন্ম দিতে ব্যর্থ হতে পারে।
আর পুরুষের বন্ধ্যত্বের জন্য গবেষকরা পুরুষের পেটের অতিরিক্ত চর্বি বা ভূঁড়িকেই দায়ী করেছেন।

বিভিন্ন গবেষণায় উঠে এসেছে, বন্ধ্যত্বের এক-তৃতীয়াংশ ঘটনায় নারী দায়ী, এক-তৃতীয়াংশ ক্ষেত্রে পুরুষ দায়ী এবং বাকি এক-তৃতীয়াংশের জন্য কোনো কারণ খুঁজে পাওয়া যায়নি। সম্প্রতি কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা একদল পুরুষের উপর একটি পরীক্ষা চালান। স্থুলতা আক্রান্ত ১৫ জন পুরুষের শুক্রাণু পরীক্ষা করে গবেষকরা দেখেন, স্থুলতায় আক্রান্ত পুরুষদের শুক্রাণুর জিনে ক্ষুধা নিয়ন্ত্রণের বিষয়টি বেশ দুর্বল হয়। শুক্রাণুর সংখ্যাও কমে যায় এই ভূঁড়ি ও স্থুলতা থেকেই। সেই সংখ্যা এতটাই কমের দিকে থাকে যে সন্তান জন্মদানে সমস্যা হয়।

গবেষণার সুবিধার্তে, ওই পুরুষদের নানা শারীরিক কসরত ও নিয়মের মধ্যে রেখে স্থুলতা দূর করার পরে দ্বিতীয় দফার পরীক্ষা করেন বিজ্ঞানীরা। সেখানে এই সমস্যা অনেকটাই কমে আসে। দৈনন্দিন খাদ্যাভ্যাস এবং আধুনিক জীবনযাপনের কারণে দিন দিন ধরে পেটে জমা মেদই সন্তান জন্মদানে বাধা হয়ে দাঁড়াচ্ছে বলে গবেষকদের দাবি করেছেন।

The Post Viewed By: 122 People