চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৬ জুলাই, ২০২০

ওজন কমাতে খাদ্যতালিকায় রাখুন বাঁধাকপি

১১ জানুয়ারি, ২০২০ | ৩:৫১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ওজন কমাতে খাদ্যতালিকায় রাখুন বাঁধাকপি

ওজন কমাতে চাইলে প্রতিদিনের খাদ্যতালিকায় বাঁধাকপি রাখুন। পাকস্থলির আলসার ও পেপটিক আলসার প্রতিরোধে বাঁধাকপি বিশেষভাবে সহায়ক, বাঁধাকপির রস আলসারের জন্য সবচেয়ে উপকারী প্রাকৃতিক ওষুধ। নিয়মিত বাঁধাকপি খেলে ত্বকে সহজে বয়সের ছাপ পড়ে না। বাঁধাকপিতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ফসফরাস ও সোডিয়াম যা হাড়ের বিভিন্ন সমস্যা দূর করে। নিয়মিত বাঁধাকপি খেলে বার্ধক্যজনিত হাড়ের সমস্যার সম্ভাবনা হ্রাস পায়। বাঁধাকপি বা পাতাকপি শীতকালীন সবজিগুলোর মধ্যে অন্যতম। এটি একটি পাতা জাতীয় সবজি। বাঁধাকপি ভাজি আমাদের দেশের একটি জনপ্রিয় খাবার। এছাড়াও বাঁধাকপি কাঁচা কিংবা রান্না করে খাওয়া যায়। বিশেষ করে মাংসের সাথে বাঁধাকপির ঝোল বেশ উপাদেয় খাবার। সালাদে শসা, গাজর, টমেটোর সাথে কচি বাঁধাকপি মেশালে তার স্বাদ হয় অত্যন্ত চমৎকার। বাঁধাকপির ইতিহাস সঠিকভাবে জানা না গেলেও অনুমান করা হয় যে খ্রিস্টপূর্ব ১০০০ অব্দে ইউরোপের কোনো এক জায়গায় চাষ হয়। বিশেষ করে এই জায়গাটা ধরা হয় ভূমধ্যসাগরীয় দক্ষিণ ইউরোপে। বাংলাদেশে ১৯৬০-এর দশকে বাঁধাকপির চাষ শুরু হয়। আমাদের দেশে শুধুমাত্র

সবুজ বাঁধাকপি পাওয়া গেলেও পৃথিবীর অন্যান্য দেশে এর

কয়েকটি ধরন দেখতে পাওয়া যায়। যেমন লাল, সাদা, গাঢ় সবুজ, হালকা সবুজ, বেগুনী ইত্যাদি রঙের বাঁধাকপি। বাঁধাকপি পুষ্টিগুণে ভরপুর একটি সবজি।
১. বাঁধাকপিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন। বাঁধাকপিতে শরীরের জন্য প্রয়োজনীয় প্রায় সব ধরনের ভিটামিনই আছে।
২. বাঁধাকপি হাড় ভালো রাখতে সহায়তা করে। বাঁধাকপিতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ফসফরাস ও সোডিয়াম যা হাড়ের বিভিন্ন সমস্যা দূর করে।
৪. বাঁধাকপি আলসার নিরাময়ে উপকারী। পাকস্থলির আলসার ও পেপটিক আলসার প্রতিরোধে বাঁধাকপি বিশেষভাবে সহায়ক।
৫. বাঁধাকপি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে যে, যারা নিয়মিত বাঁধাকপি খান তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অন্যদের তুলনায় অনেক বেশি। বাঁধাকপিতে উপস্থিত ভিটামিন সি ও মিনারেল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।
৬. বাঁধাকপিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা ত্বকের সমস্যা দূর করে। নিয়মিত বাঁধাকপি খেলে ত্বকে সহজে বয়সের ছাপ পড়ে না। এছাড়া বাঁধাকপিতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা ক্যানসার প্রতিরোধেও সহায়তা করে।

The Post Viewed By: 263 People

সম্পর্কিত পোস্ট