চট্টগ্রাম মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

সু স্থ থা কু ন

রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায় পনির

২৭ অক্টোবর, ২০১৯ | ১:৪৮ পূর্বাহ্ণ

পনির কেবল খেতেই সুস্বাদু নয়, পুষ্টিগুণেও অনন্য এটি। ক্যালসিয়াম, প্রোটিন, ভিটামিন বি১২, ফসফরাসসহ শরীরের জন্য প্রয়োজনীয় নানা উপাদানে ভরপুর পনির। জেনে নিন এর উপকারিতা সম্পর্কে।

– পনিরের ৮০ থেকে ৮৬ শতাংশই প্রোটিন। ৯টি এসেনশিয়াল অ্যামাইনো অ্যাসিড রয়েছে পনিরে, যা আমাদের শরীরের বৃদ্ধি, টিস্যুর গঠনের জন্য উপকারী। শরীরে রক্তের পরিমাণ বাড়িয়ে হরমোন, উৎসেচকের কার্যকারিতা বজায় রাখতে সাহায্য করে এসব অ্যাসিড। ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বজায় থাকে ঠিকঠাক।
– পনিরের ২০ শতাংশ ফ্যাট। এই মনোস্যাচুরেটেড ফ্যাট রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। এছাড়াও পনিরে থাকা লিনোলিক অ্যাসিড ও ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের মতো পলিস্যাচুরেটেড ফ্যাট হার্ট সুস্থ রাখে।
– বয়স ও উচ্চতার তুলনায় যাদের ওজন কম, তারা স্বাস্থ্যকর উপায়ে ওজন বাড়াতে চাইলে নিশ্চিন্তে খেতে পারেন পনির।
– পনিরে যেমন প্রোটিনের পরিমাণ বেশি, তেমনি কার্বোহাইড্রেটের পরিমাণ কম। ফলে এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।
– নিয়মিত পনির খেলে কোলন ক্যানসারের ঝুঁকি কমে।
– পনিরে লিনোলিক অ্যাসিড রয়েছে যা শরীরের ফ্যাট বার্ন করতে সাহায্য করে পনির।
– দুগ্ধজাত খাবার পনিরে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও ফসফরাস রয়েছে। এগুলো শরীরের পেশি ও হাড়ের স্বাস্থ্য ভালো রাখে। বাড়ন্ত বাচ্চাদের ডায়েটে তাই নিয়মিত পনির রাখা জরুরি।
– কার্বোহাইড্রেটের পরিমাণ কম থাকায় পনির রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

সাবধানতা : পনিরে রয়েছে ল্যাকটোস। পনির অতিরিক্ত পরিমাণে খেলে তাই বদহজম ও অ্যাসিডিটির সমস্যা দেখা দিতে পারে। প্রচুর পরিমাণে ক্যালোরি পাওয়া যায় পনির থেকে। ফলে এটি অতিরিক্ত খাওয়া উচিৎ নয়। উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খাবেন পনির। কারণ এতে থাকা সোডিয়াম আপনার শারীরিক ক্ষতির কারণ হতে পারে। পনিরে রয়েছে ফ্যাট। তাই এটি খুব বেশি না খাওয়াই ভালো। কোনও ধরনের আঁশ নেই পনিরে। ফলে পনির বেশি খেলে কোষ্ঠকাঠিন্য হতে পারে। তথ্য : হেলথ লাইন, নিউজ এইটিন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট