চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

মটরশুঁটির পুষ্টিগুণ পাকস্থলীর ক্যান্সার রোধে সাহায্য করে

নিজস্ব প্রতিবেদক

২৬ অক্টোবর, ২০১৯ | ২:১৪ পূর্বাহ্ণ

ছোট ছোট সবুজ দানার মটরশুঁটি, খাবারের স্বাদ বাড়াতে এর তুলনা হয় না। এই সবুজ দানাগুলোকে আমরা সবজি হিসেবেই চিনি। যে কোন সবজি ভাজি, তরকারি, সালাদ, মাছ ভুনা, পোলাও, নুডলস, ইত্যাদি অনেক ধরনের রান্নাতেই হয় এর ব্যবহার।

জনপ্রিয় এই মটরশুঁটির পুষ্টিগুণ অনেক। এতে কার্বোহাইড্রেট, ফ্যাট, প্রোটিন, ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন, ভিটামিন সি, ফলিক অ্যাসিড, বিটাক্যারোটিন, ভিটামিন এ, ফসফরাস, জিঙ্ক, ভিটামিন বি-কমপ্লেক্স ও ভিটামিন কে আছে।

মটরশুঁটি আমিষের ভাল উৎস। নিরামিষ ভোজী হলে মাছ বা মাংসের বদলে প্রতিদিন মটরশুঁটি খাওয়া যেতে পারে। মটরশুঁটির অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান সমূহ আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। তাই দেহের সুস্থতার জন্য মটরশুঁটি খেতে পারেন। ডায়াবেটিক রোগীরাও নিশ্চিন্তে মটরশুঁটি খেতে পারেন। এটি ডায়াবেটিস প্রতিরোধে সাহায্য করে। মটরশুঁটিতে প্রচুর ফাইবার ও প্রোটিন থাকে এবং এতে ফ্যাট নেই বললেই চলে। তাই মটরশুঁটি আমাদের ওজন নিয়ন্ত্রণে কার্যকরী ভূমিকা রাখতে পারে। মটরশুঁটিতে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টিইনফ্লামেটরি উপাদান থাকে যা ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে।

মটরশুঁটির দানাতে প্রচুর পরিমাণে পলিফেনল থাকে যা পাকস্থলীর ক্যানসার রোধ করতে সাহায্য করে, তাই প্রতিদিনের খাদ্য তালিকায় মটরশুঁটি রাখুন। মটরশুঁটি ব্লাডপ্রেসার কমাতে এবং হৃদরোগ প্রতিরোধে সাহায্য করে। মটরশুঁটিতে থাকা নায়াসিন খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। এছাড়াও মটরশুঁটিতে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা রক্তনালীতে ব্লক

হওয়া প্রতিরোধ করে। মটরশুঁটির অতিরিক্ত ফাইবার উপাদান আমাদের দেহের কোষ্ঠকাঠিন্য সমস্যা রোধ করে। কোষ্ঠকাঠিন্য থেকে মুক্ত হতে ফাইবার সমৃদ্ধ মটরশুঁটি খেতে পারেন। এছাড়াও মটরশুঁটি বিপাকের উন্নতিতেও সাহায্য করে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট