চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সু স্থ থা কু ন

চটজলদি ওজন কমাতে আর স্বাস্থ্যোজ্জ্বল সুন্দর ত্বক পেতে চান? কাজু খান

৬ অক্টোবর, ২০১৯ | ১:৪৩ পূর্বাহ্ণ

কাজু বাদাম খেতে কে না ভালবাসেন! এর উপকারিতাও অনেক। প্রতিদিন এক মুঠো করে কাজু খেতে পারলে উচ্চ রক্তচাপের সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে চলে আসে। একাধিক গবেষণায় প্রমাণ মিলেছে, প্রতিদিন এক মুঠো করে কাজু খেতে পারলে রক্তে উপকারী কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পায়। হৃদযন্ত্রের সুস্বাস্থ্য ধরে রাখতে নিয়মিত অন্তত এক মুঠো করে কাজু খাওয়া যেতেই পারে। তবে শুধু উচ্চ রক্তচাপ বা কোলেস্টেরলই নয়, চটজলদি ওজন কমাতে আর স্বাস্থ্যজ্জ্বল সুন্দর ত্বক পেতেও কাজু অত্যন্ত কার্যকরী! আসুন জেনে নেওয়া যাক নিয়মিত কাজু খাওয়ার ৭টি আশ্চর্য উপকারিতা…

১) প্রতিদিন এক মুঠো করে কাজু খেতে পারলে রক্তে উপকারী কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পায়। তাছাড়া, কাজুতে থাকা স্বাস্থ্যকর ফ্যাট, ডায়েটারি ফাইবার, প্রোটিন হৃদযন্ত্রের সুস্বাস্থ্য ধরে রাখতে সাহায্য করে।
২) প্রতিদিন এক মুঠো করে কাজু খেতে পারলে ভাল থাকে চুলের স্বাস্থ্য। একই সঙ্গে চুলের গোড়ায় কাজুর তেলও লাগাতে পারলে অস্বাভাবিক চুল ঝরার সমস্যা দ্রুত নিয়ন্ত্রণে চলে আসে।
৩) কাজুতে থাকা ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ক্যালসিয়াম আর ভিটামিন-কে হাড়ের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে।
৪) কাজুতে থাকা প্রচুর পরিমাণে কপার রক্তাল্পতা-সহ রক্তের নানা সমস্যা রুখতে সাহায্য করে।
৫) কাজুতে রয়েছে প্রচুর পরিমাণে জিক্সানথিন ও লুটেইন অ্যান্টিঅক্সিড্যান্ট যা চোখে ছানি পড়ার সমস্যা রুখতে এবং দৃষ্টিশক্তি ভাল রাখতে সাহায্য করে।
৬) কাজুতে রয়েছে প্রচুর পরিমাণে জিঙ্ক, আয়রন, ম্যাগনেশিয়াম, সেলেনিয়াম, ফসফরাস যা ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে অত্যন্ত কার্যকরী!
৭) কাজুতে রয়েছে প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবার আর ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড যা দ্রুত ওজন কমাতে সাহায্য করে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট