চট্টগ্রাম বুধবার, ২৫ নভেম্বর, ২০২০

৩১ ডিসেম্বর, ২০১৮ | ১:০৫ অপরাহ্ণ

২০ মিনিটের ব্যায়ামে থাকুন সুস্থ

সুস্থ থাকতে আমাদের প্রতিদিনই কিছু ব্যায়াম প্রয়োজন। কিন্তু সময়ের অভাবে আমারা একেবারেই ব্যায়াম করতে পারি না। কারণ অনেকেই ভাবেন অল্প সময় ব্যায়াম করলে কোনো সুফল পাওয়া যায় না। কিন্তু এমন ধারণা একেবারেই ভুল। অফিস থেকে ফিরে মাত্র ২০ মিনিটের ব্যায়ামে আপনি থাকতে পারেন সুস্থ।
ব্যায়ামের ধরণ : দেয়ালের কাছে একটি নরম ম্যাট বিছিয়ে তা উপর চিৎ হয়ে শুয়ে যতটা সম্ভব দেয়ালের কাছে এগিয়ে আনণœ পা। দেয়াল বরাবর শরীরের সঙ্গে ৯০ ডিগ্রি কোণ করে পা উপরে তুলে দিন। পা যেন সোজা থাকে।
এইভাবে ১৫-২০ মিনিট থাকুন। তবে এই ব্যায়াম করতে অসুবিধা হলে জোর করে করতে যাবেন না। তাতে শরীরে উল্টো প্রভাবও পড়তে পারে। পায়ে বা মেরুদ-ে ব্যথা থাকলেও এই ব্যায়াম করা যাবে না। এভাবে ২০ মিনিট থাকার সুফল কী জানেন?
সুফল : অনেকেই অফিসে বেশি সময় পা ঝুলিয়ে বসতে পারেন না কারণ পা ফুলে যায়। কিন্তু এই ভাবে ২০ মিনিট থাকলে পায়ে রক্ত চলাচল বাড়ে এবং ফোলা ভাব কমে। পায়ের সঙ্গে সারা শরীরেও রক্ত চলাচল বাড়ে।
মেদ কমাতেও সাহায্য করে এই ব্যায়াম। কারণ এর ফলে পাকস্থলির কর্মক্ষমতা বৃদ্ধি পায়। রক্ত চলাচল ভাল হওয়ার জন্য পেরিস্টালসিস বাড়ায়। ফলে হজমের শক্তি বাড়ে। আর সঠিকভাবে হজম হলে মেদ কমবে দ্রুত। এমন কি পেটফাঁপার মত অসুখও কমে।
এছাড়া এই ব্যায়ামের কারণে আপনার নার্ভকেও চাপ মুক্ত রাখতে পারেন। অফিস করার পর বাসায় এসে মাথা, ঘাড়, পাকস্থলি এবং ফুসফুসের পেশিকে শিথিল রাখতে এই ব্যায়াম করুন। আর এতে করে অনেক বেশি পরিমান অক্সিজেন শরীরে প্রবেশ করে এবং ভাল রক্ত চলাচল কোষে কোষে অক্সিজেন পৌঁছে দেয়।
রাতে যদি একেবারেই ঘুম না আসে বা বারবার ঘুম ভেঙে যায় তাহলে এই শরীরচর্চা করতে পারেন। এটি মাথায় কোষে রক্ত চলাচল বাড়িয়ে দেয় এবং নার্ভকে চাপমুক্ত রাখে ফলে গভীর ঘুম হয়।
যারা হাই হিল পড়েন তাদের পায়ে প্রচ- ব্যথা হয় এবং পা ফুলে যাওয়ায় দ্বিতীয় দিন হাই হিল পড়তে অসুবিধা হয়। তাই প্রতিদিন বাড়ি ফিরে ২০ মিনিট এভাবে শুয়ে থাকলে এই সমস্যা থেকেও মুক্তি পাবেন।

শেয়ার করুন
The Post Viewed By: 527 People

সম্পর্কিত পোস্ট