চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ওষুধ ছাড়া ডায়াবেটিসমুক্ত থাকার অভ্যাসগুলো

মরিয়ম বেগম

৪ মে, ২০১৯ | ১:৪০ অপরাহ্ণ

ডায়াবেটিসের হার বেড়েই চলেছে দিন দিন। খাওয়া দাওয়ার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করেও মনের মধ্যে ভয় পুষে রাখেন অনেকেই।
তবে যাদের ডায়াবেটিস রয়েছে বা হওয়ার সম্ভাবনা রয়েছে তারা এই আট উপায় গ্রহণের মাধ্যমে সহজেই ডায়াবেটিসকে দূরে রাখতে পারেন।

১.খাদ্যাভ্যাসে পরিবর্তন এনে ওজন কমানো
খাদ্যাভ্যাসে পরিবর্তন এনে অতিরিক্ত ওজন কমানোর মাধ্যমে ডায়াবেটিস শতকরা প্রায় ৯০ ভাগ কমিয়ে ফেলা সম্ভব যদি সে রোগীর ডায়াবেটিসের বয়স চার বছরের কম হয়ে থাকে। জার্মান ডায়াবেটিস বিশেষজ্ঞ প্রফেসার স্টেফান মার্টিন এ তথ্য জানিয়েছেন।

২.নুডলস খাওয়া বাদ দিন
নুডলস বা মিষ্টি জাতীয় খাবারের শর্করা রক্তে চিনির মাত্রা মুহূর্তের মধ্যেই বাড়িয়ে দেয়, যার ফলে শরীরের কোষে কোষে ইনসুলিন হরমোনটি ছড়িয়ে পড়ে।

৩.দিনে মাত্র ৬০০ ক্যালোরি
২০০ ডায়াবেটিস রোগী নিয়ে করা একটি গবেষণায় দেখা গেছে যে, ডায়াবেটিস রোগীরা কড়া খাদ্যাভ্যাস অনুসরণ করে অর্থাৎ দিনে মাত্র ৬০০ ক্যালরি প্রোটিনযুক্ত খাবার খাওয়ার পর ঔষুধ সেবন বন্ধ করতে পেরেছেন। তাছাড়া দীর্ঘ তিন মাস শর্করা জাতীয় খাবার পুরোপুরি বাদ দিয়ে শুধু প্রোটিনযুক্ত খাবার খেয়েও একই ফল পাওয়া গেছে।

৪.তিন বেলা প্রোটিন
তিন সপ্তাহ ধরে তিন বেলাই শুধু প্রোটিনযুক্ত খাবার খেলে অবশ্যই রক্তে চিনির মাত্রা কমে যাবে বলে জানিয়েছেন জার্মান বিশেষজ্ঞ স্টেফান মার্টিন। মাছ, মুরগি, ডিম, মটরশুটি এবং দুধ জাতীয় খাবারে রয়েছে প্রচুর প্রোটিন।

৫.বাদামও খুব উপকারী
বাদামের ম্যাগনেশিয়াম ইনসুলিনের প্রভাবকে নিয়ন্ত্রণে রাখে। এ কারণে ডায়াবেটিস রোগীকে প্রতিদিন এক মুঠো বাদাম অথবা আখরোট খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞ ডাক্তাররা।

৬.সবজি ও সালাদের গুণাগুণ
সালাদে ও বিভিন্ন সবজিতে ক্যালরি প্রায় নেই বললেই চলে। তবে এতে থাকা পানি পেট ভরায় এবং খুব ধীরে ধীরে রক্তে প্রবেশ করে। সালাদের সাথে অলিভ অয়েল মিশিয়ে নিলে অনেকক্ষণ খিদেও পায় না। তাই প্রচুর সালাদ খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা।

৭.স্ট্রবেরি এবং আপেল
এসব ফলে অন্যান্য ফলের তুলনায় অনেক কম শর্করা রয়েছে। কাজেই ওজন কমাতে এবং ব্লাডপ্রেশার নিয়ন্ত্রণে রাখতে কোনো চিন্তা না করে এ ধরনের ফল যত খুশি খাওয়া যায়।

৮.বাইরের খাবার বাদ দিন
ডায়াবেটিস রোগীর এক প্লেট খাবারের অর্ধেকটাই হতে হবে সালাদ বা সবজি। আর বাকি অর্ধেকে চার ভাগের তিন ভাগ প্রোটিনযুক্ত খাবার আর এক ভাগ থাকতে পারে শর্করা জাতীয় খাবার। বাইরের কেনা খাবার একেবারেই বাদ রাখুন।

এই নিয়মগুলো মেনে চললে ডায়াবেটিসকে নিয়ন্ত্রণে রাখা আর মোটেই কষ্টকর হবে না।

[সূত্র : ম্যানস হেল্থ]

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট